ব্রিজ যেন মরণফাঁদ, বিপাকে ১০ গ্রামের মানুষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ২২ মে ২০২২

অডিও শুনুন

ফরিদপুরের সালথার মাঝারদিয়া ইউনিয়নের কাগদী বাজার সংলগ্ন খালের ওপর ব্রিজটি মরণফাঁদে পরিণত হয়েছে। এটি যে কোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে।

ব্রিজটি দিয়ে আশপাশের ১০ গ্রামের মানুষের চলাচল। প্রতিদিন ঝুঁকি মাথায় নিয়ে চলাচল করছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ৪০ থেকে ৫০ বছর আগে ব্রিজটি নির্মাণ করা হয়। প্রায় অর্ধযুগের বেশি সময় ধরে ব্রিজের প্রথম পিলারটি দেবে গেছে। পাশের রেলিং ভেঙে গেছে। ব্রিজের প্রথম ফ্লোরে বেশকিছু অংশ খসে পড়ে গেছে। ভেঙে যাওয়া অংশ বাঁশ দিয়ে মেরামত করে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে মানুষ।

jagonews24

জানা গেলো, দুর্ঘটনা এড়াতে অনেক আগে থেকেই ব্রিজটির ওপর ভারী যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করেছে সড়ক বিভাগ। ব্রিজের ওপর খুঁটি গেড়ে রাখায় বাস, পণ্যবাহী ট্রাক অতিক্রম করতে পারছে না। ব্রিজের বিভিন্ন স্থানে ভাঙন ও ফাটলের কারণে অবস্থা খুবই ভয়াবহ। ব্রিজটি যেন একটি মরণফাঁদ। যে কোনো সময় ব্রিজটি ভেঙে কয়েক গ্রামের মানুষের একমাত্র যাতায়াতের পথ বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। ব্রিজটি দ্রুত সংস্কারের জন্য যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় ও পথচারীরা।

এ বিষয়ে কাগদী বাজারের ব্যবসায়ী শাহাদাত হোসেন জাগো নিউজকে বলেন, ব্রিজটি বর্তমানে খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোনো সময় ভেঙে পড়তে পারে। বিপজ্জনক জেনেও মানুষ নিরুপায় হয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে।

স্থানীয় বাসিন্দা মো. শামীম মিয়া জাগো নিউজকে বলেন, আমাদের এই পথে চলতে হয়। বাজার, স্কুল, কলেজ, উপজেলা সদরসহ বিভিন্ন স্থানে যাতায়াত করতে হলে একমাত্র পথ এই ব্রিজ। তবে এমন গুরুত্বপূর্ণ ব্রিজটিও দীর্ঘদিন ধরে এভাবে পড়ে আছে।

তিনি আরও বলেন, ঝুঁকি আছে জানি কিন্তু কী করবো? উপায় নেই, ঝুঁকি নিয়ে পারাপার হই। মনের মধ্যে ভয় হয় কখন যেন দুর্ঘটনার শিকার হতে হয়।

এ বিষয়ে মাঝারদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আফসার উদ্দিন আহমেদ জাগো নিউজকে বলেন, ব্রিজটি দিয়ে আশপাশের ১০ গ্রামের লোকজন ঝুঁকি নিয়ে চলাচল করছে। ব্রিজটির বর্তমান পরিস্থিতি জানিয়ে যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। দ্রুত নতুন ব্রিজের কাজ শুরু করা হবে বলে তারা জানিয়েছেন।

jagonews24

এ বিষয়ে সালথা উপজেলা প্রকৌশলী (স্থানীয় সরকার বিভাগ) মো. তৌহিদুর রহমান জাগো নিউজকে বলেন, মাঝারদিয়া ইউনিয়নের কাগদী বাজার সংলগ্ন খালের ওপর পুরোনো ঝুঁকিপূর্ণ ব্রিজের স্থানে নতুন ব্রিজ নির্মাণের জন্য তালিকা পাঠানো হয়েছে। ব্রিজ ডিজাইনের কাজ চলছে। ডিজাইনের কাজ শেষ হলে দ্রুত ব্রিজটি নির্মাণের প্রক্রিয়া শুরু করা হবে।

এ প্রসঙ্গে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. তাছলিমা আকতার জাগো নিউজকে বলেন, কাগদীতে নতুন ব্রিজের জন্য এস্টিমেট করা হয়েছে। কিন্তু ব্রিজের ডিজাইন এখনো পাস হয়নি। ডিজাইন চূড়ান্ত হলে আশা করছি দ্রুত কাজ শুরু হবে।

এন কে বি নয়ন/এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]