উদ্ধার অভিযান গতিশীল করতে অধিক ক্ষমতাসম্পন্ন জাহাজ আনা হবে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ২৮ মে ২০২২

অডিও শুনুন

উদ্ধার অভিযান গতিশীল করতে অধিক ক্ষমতাসম্পন্ন জাহাজ আনা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, আমাদের বিআইডব্লিউটিএর মাত্র চারটি উদ্ধারকারী জাহাজ রয়েছে। এগুলোর মধ্যে ৬৪ সালের একটি, ৮৩ সালের একটি। এ দুটির উদ্ধার ক্ষমতা ৫০-৬০ টন। প্রধানমন্ত্রী উদ্ধার কার্যক্রম আরও গতিশীল করতে গত ১৩ বছরে ২৫০ টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন দুটি জাহাজ বিআইডাব্লিউটিএর বহরে যুক্ত করেছেন।

শনিবার (২৮ মে) বিকেলে মুন্সিগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে নৌদুর্ঘটনা কবলিত নৌযান উদ্ধার মহড়া কার্যক্রম পরিদর্শন ও বার্ষিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উদ্ধার অভিযান গতিশীল করতে অধিক ক্ষমতাসম্পন্ন জাহাজ আনা হবে

প্রতিমন্ত্রী বলেন, নদীমাতৃক বাংলাদেশে যাত্রী ও পণ্য পরিবহনে প্রতিনিয়ত সজাগ থাকতে হয়। এরপরও দুর্ঘটনা ঘটে। সাম্প্রতিক সময়ে বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে। উদ্ধারকর্মীরা দক্ষতার সঙ্গে উদ্ধার কার্যক্রম পরিচালনা করেছে।

উদ্ধার অভিযান গতিশীল করতে অধিক ক্ষমতাসম্পন্ন জাহাজ আনা হবে

উদ্ধারকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, উদ্ধারকর্মীদের শুধু দেশে না, বিদেশেও ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। তারা দেশপ্রেম ও মানবতা নিয়ে কাজ করেন। মানুষ তাদের সম্মানের সঙ্গে দেখে। আরও বেশি দেশপ্রেম নিয়ে কাজ করতে হবে। এ ধরনের মহড়ার মধ্য দিয়ে উদ্ধার কার্যক্রম আরও বেশি সফলতা পাবে।

আরাফাত রায়হান সাকিব/এসজে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]