‘মানি লন্ডারিংয়ের টাকা ফিরিয়ে আনতে দু’দেশের সহযোগিতা প্রয়োজন’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁদপুর
প্রকাশিত: ১২:৪২ পিএম, ০৩ জুলাই ২০২২

মানি লন্ডারিংয়ের টাকা ফিরিয়ে আনতে দু’দেশের পারস্পরিক সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক মো. মাহমুদুল হোসাইন খান।

রোববার (৩ জুলাই) সকালে দুদক চাঁদপুর জেলার সমন্বিত কার্যালয়ের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ মন্তব্য করেন।

দুদক মহাপরিচালক বলেন, বিদেশে পাচারকৃত অর্থ দেশে ফিরিয়ে আনতে মানি লন্ডারিং আইন মোতাবেক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। যেহেতু যে অর্থগুলো দেশের বাইরে পাচার হচ্ছে তার সঙ্গে বিদেশি রাষ্ট্রগুলো জড়িত। সেক্ষেত্রে দু’দেশের পারস্পরিক সহযোগিতার প্রয়োজন। আমরা বিদেশি রাষ্ট্রগুলোর কাছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এমএলএআর (মিচুয়াল লিগ্যাল এসিস্টেন্স রিকোয়েস্ট) পাঠাই। যদি বিদেশি রাষ্ট্রগুলো সঠিক তথ্য দিয়ে আমাদের সহযোগিতা করে তাহলেই টাকাগুলো উদ্ধারে পদক্ষেপ নেওয়া সম্ভব। আমরা সেই চেষ্টাই করছি।

cha1

তিনি আরও বলেন, চাঁদপুরে মানি লন্ডারিংয়ের সঙ্গে জড়িত এমন স্পেসিফিক কোনো সংখ্যা হাতে নেই। তবে যখন যে তথ্য পাই তাই তালিকাভুক্ত হয়। আমি আজকে ভালো আছি কালকে মানি লন্ডারিং করতেও পারি। অনেক সময় মিডিয়া ও বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে নতুন নতুন তথ্য পাই। তথ্য পেলেই অনুসন্ধান শুরু করি।

এ সময় আরও উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, লক্ষ্মীপুরের জেলা প্রশাসক আনোয়ার হোসাইন আখন্দ, দুর্নীতি দমন কমিশন চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক জালাল উদ্দিন আহাম্মদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়সহ অনেকে।

নজরুল ইসলাম আতিক/এসজে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]