ট্রাক মালিকদের ধর্মঘট প্রত্যাহার, ধান পরিবহনে বাড়লো ভাড়া

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ০৮:০০ পিএম, ০৮ আগস্ট ২০২২

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে ভাড়া বাড়ানোর দাবিতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের ট্রাক মালিকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। সোমবার (৮ আগস্ট) বিকেল ৪টা পর্যন্ত দুই ঘণ্টা ব্যাপী চলা যৌথ আলোচনার পর ট্রাকের ভাড়া বাড়ানোয় ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অরবিন্দ বিশ্বাস ট্রাক ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

তিনি বলেন, উপজেলা পরিষদে আমার কার্যালয়ে ট্রাক মালিক ও চালকল মালিকদের সঙ্গে আলোচনা করা হয়। এই আলোচনা প্রায় দুই ঘণ্ট্যাব্যাপী চলে। আলোচনায় সিদ্ধান্ত হয় আশুগঞ্জ মোকাম থেকে সোনারামপুর পর্যন্ত প্রতি বস্তায় আগের ভাড়ার সঙ্গে দেড় টাকা যুক্ত হবে। আগে সোনারামপুর পর্যন্ত প্রতি বস্তায় ভাড়া ছিল ৬ দশমিক ৮০ টাকা। এছাড়া বিশ্বরোড পর্যন্ত আগের ভাড়ার সঙ্গে আরও দুই টাকা ভাড়া বেশি দিতে হবে। আগে যার ভাড়া ছিল ৭ দশমিক ৫৫ টাকা।

আশুগঞ্জ উপজেলা ট্রাক মালিক সমিতির জ্যেষ্ঠ সহ-সভাপতি আশরাফ আলী বলেন, ইউএনওর সঙ্গে আলোচনার পর ভাড়া কিছুটা বেড়েছে। তাই আমরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছি। তেলের দাম বাড়ার আগে যে ট্রাক ভাড়া ছিল তাতেই আমাদের লোকসান দিতে হতো।

গত শনিবার থেকে ভাড়া বাড়ানোর দাবিতে পূর্বাঞ্চলের সবচেয়ে বড় এ মোকামে ধর্মঘট পালন করেন ট্রাক মালিকরা। সোমবার দুপুর পর্যন্ত নিজেদের দাবিতে অনড় ছিলেন তারা। এতে করে কর্মহীন হয়ে পড়েছেন মোকামের প্রায় এক হাজার শ্রমিক।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্প্রতি ভারত থেকে চাল আমদানির ফলে আশুগঞ্জ ধানের মোকামে বেচাকেনা কমেছে প্রায় ৩০ শতাংশ। এরপর জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি মোকামে নতুন সংকট তৈরি করেছে। লোকসানের কারণ দেখিয়ে মোকাম থেকে ধান পরিবহন বন্ধ করে দেন ট্রাক মালিকরা। প্রতি বস্তা ধান পরিবহনে আরও তিন টাকা ৬৫ পয়সা থেকে ছয় টাকা ৯০ পয়সা পর্যন্ত বাড়ানোর দাবিতে ধর্মঘট করেন তারা।

আবুল হাসনাত মো. রাফি/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।