মোংলা বন্দরে কনটেইনারবাহী জাহাজের নতুন রেকর্ড

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২২

মোংলা বন্দরের ইতিহাসে প্রথমবারে মতো সবচেয়ে বেশি গভীরতা সম্পন্ন কনটেইনারবাহী জাহাজ এমসিসি টোকিও বন্দর জেটিতে ভিড়েছে।

চীন থেকে আসা এ জাহাজটি সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুর সোয়া ২টার দিকে বন্দরের ৫ নম্বর জেটিতে ভেড়ে। এরপর বিকেল সাড়ে ৩টার দিকে শুরু হয় কনটেইনার খালাসের কাজ। বুধবার (১৪ সেপ্টেম্বর) আবার চীনের উদ্দেশ্যে ছেড়ে যাবে জাহাজটি।

Mongla-(4)

বিদেশি এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ওশান ট্রেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ জাহিদ হোসেন জানান, গত ২৫ আগস্ট চীনের সাংহাই বন্দর থেকে কনটেইনার বোঝাই করে জাহাজটি ছেড়ে আসে। এরপর তাইওয়ান ও মালয়েশিয়া হয়ে সোমবার দুপুরে মোংলা বন্দর জেটিতে ভেড়ে। ১৮৬ মিটার লম্বা এ জাহাজটির গভীরতা ৮ মিটার। এটি বন্দরের ইতিহাসে সবচেয়ে বেশি গভীরতা সম্পন্ন জাহাজ। জাহাজটিতে সাত হাজার ২৪১ মেট্রিক টন ওজনের বিভিন্ন পণ্যবোঝাই ২৮৯টি কনটেইনার এসেছে।

Mongla-(4)

বন্দর সূত্র জানায়, ১৯৫০ সালের ১১ ডিসেম্বর মোংলা বন্দরের যাত্রা শুরু হয়। তবে বন্দরে কনটেইনারবাহী জাহাজ আগমন ও পণ্য বোঝাই-খালাস শুরু হয় ১৯৮৫ সালের নভেম্বর থেকে। কিন্ত ৮ মিটার ড্রাফটের জাহাজ এর আগে কোনোদিন বন্দরের জেটিতে ভেড়েনি। আগে যেসব জাহাজ এসেছে তার সবগুলোই ছিল ৭ মিটার গভীরতা সম্পন্ন কনটেইনার জাহাজ।

সৈয়দ জাহিদ হোসেন বলেন, মূলত বন্দর চ্যানেলের আউটার বারের ড্রেজিং সম্পন্ন ও ইনার বারে ড্রেজিং চলার কারণেই আট মিটার গভীরতার এ জাহাজটি সরাসরি বন্দর জেটিতে আসতে পেরেছে। এটা বন্দরের জন্য একটা ইতিহাস ও বিশাল অর্জন বলে মনে করেন তিনি।

Mongla-(4)

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মুসা বলেন, এখন থেকে এ বন্দরে বড় বড় অধিক গভীরতা সম্পন্ন জাহাজ অনায়াসে আসা-যাওয়া করতে পারবে। এখানে সেই ধরনের সুযোগ-সুবিধা সৃষ্টি করা হয়েছে।

আবু হোসাইন সুমন/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।