রিজার্ভ কমা-বাড়া নিয়ে চিন্তার কিছু নেই: ইমরান আহমদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২
জামালপুরে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ কমা-বাড়া নিয়ে চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে জামালপুরের মেলান্দহ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, আমদানি বেড়ে গেলে রিজার্ভ কমে যায়, আবার আমদানি কমে গেলে রিজার্ভ বেড়ে যায়। রেমিট্যান্স প্রবাহের কারণে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ কমেনি, এটা সাময়িক। রিজার্ভ কেন কমছে আর কেন বাড়ছে এটা নিয়ে চিন্তা করার কিছু নেই। বিদেশ থেকে জুলাই মাসে দুই বিলিয়ন, আগস্টে দুই বিলিয়ন, সেপ্টেম্বরের ১৫ দিনে এক বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। আশা করি, এবছর রেমিট্যান্স ৩০ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

তিনি আরও বলেন, দক্ষ হয়ে বিদেশ গেলে রেমিট্যান্স আরও বাড়বে। অদক্ষ শ্রমিকের চেয়ে দক্ষ শ্রমিক বেশি আয় করে।

মেলান্দহ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মাণে ব্যয় হয়েছে ২২ কোটি ৮ লাখ ৮৬ হাজার টাকা। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে কম্পিউটার, অটোমোবাইল, গার্মেন্টস, ইলেকট্রিক ও ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন ট্রেডে প্রতিবছর ১ হাজার জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

মো. নাসিম উদ্দিন/এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।