হলে পরীক্ষার্থীর ফেসবুক লাইভ

কেন্দ্র সচিব-সহকারী সচিব ও দুই পরীক্ষককে অব্যাহতি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপু
প্রকাশিত: ০৫:০৯ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২২

গাজীপুরের শ্রীপুরে এসএসসি পরীক্ষার কক্ষে মোবাইল ফোন ব্যবহার করে ফেসবুক লাইভ করে দুই শিক্ষার্থী। এ ঘটনায় ওই কেন্দ্রের কেন্দ্র সচিব, সহকারী কেন্দ্র সচিব ও দুই পরীক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এর আগে ওই দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

শনিবার (২৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টায় বিষয়টি নিশ্চিত করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।

তিনি জানান, পরীক্ষার হলে শিক্ষার্থী ফেসবুক লাইভ করায় হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই কেন্দ্রের কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল ও সহকারী কেন্দ্র সচিব রওশন আকতার রুবেলকে কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। নতুন কেন্দ্র সচিব হিসেবে গাজীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজ উদ্দিন ও সহকারী কেন্দ্র সচিব হিসেবে আলহাজ মোসলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল ইসলাম তালুকদার ও শৈলাট উচ্চ বিদ্যালয়ের কামরুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) গণিত পরীক্ষায় উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৯নং কক্ষে ৪৪জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা চলাকালীন ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসানের মোবাইল থেকে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্য ফেসবুকের লাইভে প্রচার করা হয়। বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঢাকা শিক্ষাবোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসলে শনিবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কেন্দ্রে যান। ভিডিও চিত্র দেখে আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদে পরীক্ষার্থী রাকিব হাসানের সঙ্গে থাকা মোবাইল ফোন দিয়ে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে লাইভ করার বিষয়টি সত্যতা পান। এবিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন জানান, পরীক্ষার্থী রাকিব ও আব্দুল্লাহ্ আল মামুন পরীক্ষা হলে ফেসবুক লাইভ করেছে তদন্তে তা প্রমাণ হয়। এ ঘটনায় শৈলাট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আফসার উদ্দিন ও আমিনুল ইসলামকে পরীক্ষা কেন্দ্রিক সব কার্যক্রম থেকে অব্যাহতি দিয়ে শোকজ করা হয়েছে।

মো. আমিনুল ইসলাম/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।