কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত শুশুক

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ১১:৫২ এএম, ০৬ অক্টোবর ২০২২

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটা সৈকতে একটি মৃত শুশুক ভেসে এসেছে। ৫ ফুট লম্বা ওই ডলফিনটি পেট ফাটা অবস্থায় পাওয়া গেছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল সাড়ে ৭টায় কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে ৫ কিলোমিটার পূর্বে গঙ্গামতি এলাকায় মৃত শুশুকটি পাওয়া যায়।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু বলেন, শুশুকটি কয়েক ঘণ্টা আগে সাগরে মারা গেছে বলে মনে হচ্ছে। কারণ রং পরিবর্তন হয়নি। তবে পেট ফাটা রয়েছে। আর মুখে জাল পেঁচানো রয়েছে। জালে মুখ আটকানোর কারণেই মারা গেছে বলে মনে হচ্ছে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, এটি মূলত শুশুক প্রজাতির ডলফিন। এগুলো মৃত্যুর জন্য ছেঁড়া জালই প্রধানত দায়ী। তবে আমরা চেষ্টা করছি খুঁটা জাল বন্ধ করার। হয়তো এরপর মৃত্যুর পরিমাণটা কমবে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জাগো নিউজকে বলেন, এটি কী কারণে মারা গেছে বিষয়টি স্পষ্ট নয়। এর আগে চলতি বছর এ পর্যন্ত ১৮টি জীবিত ও মৃত ডলফিন কুয়াকাটা সৈকতে দেখা গেছে।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জাগো নিউজকে বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা টিম পাঠিয়ে মাটি দেওয়ার ব্যবস্থা করেছি।

আসাদুজ্জামান মিরাজ/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।