এসএসসির ফলাফল

হবিগঞ্জে জিপিএ-৫ বেড়েছে ৬০ শতাংশ, পাসের হার কমেছে ১৬

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি হবিগঞ্জ
প্রকাশিত: ০৪:১০ পিএম, ২৯ নভেম্বর ২০২২

হবিগঞ্জে এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে এ বছর জিপিএ-৫ বেশি পেয়েছে ৫৯১ জন শিক্ষার্থী। যা গত বারের প্রায় ৬০ শতাংশ বেশি। কিন্তু ১৬ দশমিক ২৫ শতাংশ কমেছে পাসের হার। যা গত বছরের প্রায় ৩ গুণ কম।

শিক্ষা বিভাগ জানায়, এবার জেলার ৯টি উপজেলায় এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ২৬ হাজার ৮৫৯ জন শিক্ষার্থী। কৃতকার্য হয় ২০ হাজার ৮২৩ জন। অকৃতকার্য হয়েছে ৬ হাজার ৩৬ জন। পাসের হার ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫৯৭ জন। ২০২১ সালে ২৮ হাজার ২৮০ জন পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছিল ২৬ হাজার ৯৪৩ জন। সে বছর অকৃতকার্য হয় ১ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৯৬ দশমিক ২৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৬ জন।

এ দু’বছরের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, জেলায় এক বছরে পাসের হার কমেছে ১৬ দশমিক ২৫ শতাংশ। অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৪ হাজার ৬৯৯ জন। অর্থাৎ গত বছরের তিন গুণেরও বেশি।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ জাগো নিউজকে বলেন, করোনা সংক্রমণের কারণে শিক্ষার্থীদের পড়াশোনায় যে প্রতিবন্ধকতা হয়েছিল সেটি পুরোপুরিভাবে কাটিয়ে উঠতে না পারায় এমনটি হয়েছে। ভবিষ্যতে পাসের হার বাড়ানোর চেষ্টা করা হবে।

তিনি আরও বলেন, করোনাকালে অনেক শিক্ষার্থী পড়াশোনা বেশি করেছে এ জন্য জিপিএ-৫ বেড়েছে। তবে বেশিরভাগ শিক্ষার্থীই এ সময় পড়াশোনায় ঠিকমতো যুক্ত থাকেনি, এ কারণে অকৃতকার্যের সংখ্যা বেড়েছে।

সৈয়দ এখলাছুর রহমান খোকন/এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।