জেগে ওঠা নতুন চরে হাসি ফোটালো ‘ইয়ুথ নেট’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৭:২৭ পিএম, ২৫ ডিসেম্বর ২০২২

চলতি বছরে বন্যা ও নদীভাঙনের শিকার দুই শতাধিক চরবাসীর মাঝে ত্রাণ সহায়তা দিয়েছে জলবায়ু অধিকার ও পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন ‘ইয়ুথ নেট’।

রোববার (২৫ ডিসেম্বর) দুপুরে কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের মাঝে জেগে ওঠা নতুন একটি চরে আশ্রয় নেওয়া ২০০ পরিবারের মাঝে এসব ত্রাণ সহায়তা বিতরণ করা হয়।

ত্রাণসামগ্রী হিসেবে কম্বল, স্যানিটারি ল্যাট্রিন, টিউবওয়েল, ঢেউটিন, ভিটেমাটি উঁচুকরণে নগদ অর্থ, সেলাই মেশিন ও বিভিন্ন সবজি বীজের চারা দেওয়া হয়।

এসময় সংগঠনের নামে চরটির নাম ‘চর ইয়ুথ নেট’ ঘোষণা দেন যাত্রাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল গফুর।

তিনি বলেন, আমরা যারা চরাঞ্চলে বসবাস করি আমাদের প্রতিদিন সংগ্রাম করে টিকে থাকতে হয়। ঝড়, বন্যা, শীত, খরাসহ প্রকৃতির সঙ্গে লড়াই করে আমাদের জীবিকা নির্বাহ করতে হয়। জেগে ওঠা চরটির নতুন নাম পেয়ে আমরা খুশি।

ইয়ুথ নেটের নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান বলেন, সারা বাংলাদেশে জলবায়ুতে ক্ষতিগ্রস্তদের অধিকার নিয়ে আমরা কাজ করছি। হাওর, সমুদ্র ও পাহাড় অঞ্চলে কাজ করে দেখেছি সেখানকার পরিবেশের তুলনায় সবচেয়ে বেশি কষ্টে আছেন কুড়িগ্রামের মানুষ। আমরা জলবায়ুর পাশাপাশি এ অঞ্চলের চরের উন্নয়ন নিয়ে কাজ করবো।

সংগঠনটির কুড়িগ্রাম জেলা টিমের সমন্বয়ক সুজন মোহন্ত বলেন, কুড়িগ্রামে ৪২০টি চর-দ্বীপচর রয়েছে। পাশাপাশি নতুন আরেকটি চর আমাদের সংগঠনের নামে হলো। আমরা এখানে আরও বেশি কাজ করতে চাই।

উপকারভোগী শাহিনা বেগম বলেন, ‘মানুষের বাসায় কাজ করতাম। চরে চলাফেলা খুবই কষ্ট হতো। সেলাই মেশিনটি পেয়ে আমার খুব উপকার হবে। আমার দুই মেয়ের লেখাপড়ার খরচ চালাতে পারবো।’

এসময় ইয়ুথ নেটের ইভেন্ট ও প্রোগ্রাম সমন্বয়ক এস জেড অপু, নেটওয়ার্ক ডেভেলপমেন্ট সমন্বয়ক জিমরান মোহাম্মদ সায়েক, গাইবান্ধা জেলা টিমের সমন্বয়ক রোভার মারুফ হাসান, যাত্রাপুরের ইউপি সদস্য রহিম উদ্দিন হায়দার রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

ফজলুল করিম ফারাজী/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।