ফেনী সদরে মাত্রাতিরিক্ত আর্সেনিক ঝুঁকিতে ৫ শতাধিক টিউবওয়েল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৯:৩৬ এএম, ২৬ জানুয়ারি ২০২৩

ফেনী সদর উপজেলায় আর্সেনিকের মাত্রা পরীক্ষায় ৫ হাজার ৩৯৮ টিউবওয়েলে আর্সেনিক পাওয়া গেছে। এসব টিউবওয়েলের পানি ব্যবহার না করতে জনস্বাস্থ্যের পক্ষ থেকে স্থানীয় বাসিন্দাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট পরিবারগুলোর জন্য নিরাপদ পানি সহজলভ্য করতে উপজেলা পরিষদের মাধ্যমে সহযোগিতা চাওয়া হয়েছে।

বুধবার (২৫ জানুয়ারি) সদর উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভায় এ তথ্য জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন উপজেলা জনস্বাস্থ্যের উপ-সহকারী প্রকৌশলী হাসান পারভেজ।

উপজেলা পরিষদ ও জনস্বাস্থ্য সূত্র জানায়, জেলা সদরের ১২ ইউনিয়নের ১০৮টি ওয়ার্ডে ৬ লাখ ৩৪ হাজার ৩২১ মানুষের বসবাস। এসব এলাকায় ৬০ থেকে ৭০ হাজার গভীর-অগভীর টিউবওয়েল রয়েছে। পানি সরবরাহে আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের আওতায় আর্সেনিক স্ক্রিনিং কার্যক্রমের অংশ হিসেবে ২০২২ সালের জুন থেকে পানির পরীক্ষা করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

সূত্র আরও জানায়, এ প্রকল্পে প্রথম ধাপে ২৯ হাজার ৬৩৩টি টিউবওয়েলের পানি পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫ হাজার ৩৯৮টি টিউবওয়েলে আর্সেনিক মিলেছে। মাত্রাতিরিক্ত ঝুঁকিতে রয়েছে ৫ শতাধিক টিউবওয়েল। লেমুয়া, ফাজিলপুর, ছনুয়া ইউনিয়নে আর্সেনিক পাওয়া টিউবওয়েলের সংখ্যা বেশি।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী হাসান পারভেজ বলেন, আর্সেনিক পাওয়া টিউবওয়েল ঝুঁকিপূর্ণ হিসেবে দ্রুত লাল চিহ্ন দেওয়া হবে। ১৮ দশমিক ৯ শতাংশ টিউবওয়েলে আর্সেনিক পাওয়া গেছে। এসব পরিবারের জন্য নতুন করে টিউবওয়েল স্থাপন করতে স্থানীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীলের সহযোগিতা প্রয়োজন।

ফেনীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শরীফুল ইসলাম বলেন, আর্সেনিক যুক্ত টিউবওয়েল চিহ্নিত করে রাখলে খাওয়া ব্যতীত ধোয়া-মোছাসহ অন্য সব কাজে পানি ব্যবহার করা যাবে। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হবে।

ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল বলেন, বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। যেসব টিউবওয়েলে আর্সেনিক পাওয়া গেছে এসব টিউবওয়েল অপসারণ করে নতুন করে সরকারিভাবে স্থাপন করতে জনস্বাস্থ্য কর্মকর্তা সভায় উত্থাপন করেছেন। সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী দেশে এলে তার ডিও লেটার নিয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আবদুল্লাহ আল-মামুন/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।