মোংলায় কম্বিং অপারেশনে ৮ হাজার মিটার অবৈধ জাল জব্দ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

বিশেষ কম্বিং অপারেশন চালিয়ে ৮ হাজার মিটার অবৈধ নেট জাল জব্দ করেছেন মোংলা উপজেলা মৎস্য অধিদপ্তর। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত পশুর নদীর বানীশান্তা, বাজুয়া, দিগরাজ ও শেলাবুনিয়া এলাকায় অভিযান চালিয়ে অবৈধ এ জাল জব্দ করেন অভিযানকারীরা।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম কম্বিং অপারেশন পরিচালনা করেন। এ অভিযানে ছিলেন দিগরাজ নৌঘাঁটির নৌ বাহিনীর সদস্যরা। অভিযান শেষে জব্দকৃত জাল (মশারি জাল) ফেরিঘাট সংলগ্ন মোংলা নদীর তীরে আগুনে পুড়িয়ে ভস্মিভূত করা হয়।

সরকার ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জানুয়ারিতে শুরু হওয়া তৃতীয় ধাপের এ কম্বিং অপারেশন চলবে ফেব্রুয়ারি মাসজুড়ে। মূলত নদীতে অবৈধ জালের ব্যবহার বন্ধে ও মৎস্যসহ জলজ প্রাণিসম্পদ সংরক্ষণে এ অভিযান চালানো হচ্ছে বলে জানান মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম।

এর আগেও প্রথম ও দ্বিতীয় ধাপের অভিযান সম্পন্ন হয়েছে। সে সময়ও বিপুল পরিমাণ নিষিদ্ধ জাল জব্দ ও বিনষ্ট করা হয়।

তিনি আরো বলেন, এ অভিযান সম্পর্কে ও অবৈধ জালের ব্যবহার বন্ধে জেলে সাধারণকে নানা কর্মসূচির মধ্যদিয়ে সচেতন করা হলেও তারা তা না মেনে অবৈধভাবে মাছ শিকারে মত্ত রয়েছেন। ফলে অভিযান চালিয়ে অবৈধ জালের ব্যবহার বন্ধে সরকারের নির্দেশনা বাস্তবায়নে কাজ করা হচ্ছে।

আবু হোসাইন সুমন/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।