টহল ফাঁড়ির আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ০৭:১১ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

সুন্দরবনে জোড়া বাঘের কবলে শ্বাসরুদ্ধকর সময় পার করেছেন পাঁচ বনরক্ষী। টহল ফাঁড়ির আঙিনায় টানা ২০ ঘণ্টা অবস্থান করে শনিবার (৪ জানুয়ারি) সকালে গভীর জঙ্গলে ফিরে গেছে দুটি রয়েল বেঙ্গল টাইগার।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর টহল ফাঁড়িতে এ ঘটনা ঘটে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর ফরেস্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ ফারুক আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, শুক্রবার (৩ জানুয়ারি) দুপুর ২টার দিকে গহীন বন থেকে দুটি বাঘ চান্দেশ্বর টহল ফাঁড়ির পুকুর পাড়ে আসে। বাঘ দুটি পুকুরের পানি পান করে এবং সেখানে নিজেদের মধ্যে খুনসুটি, ছোটাছুটি করে পুরো বিকেল পার করে। সন্ধ্যার পর বাঘ দুটি বনরক্ষীদের পুরোনো ব্যারাক ও রান্নাঘরে অবস্থান করে। শনিবার ভোরে আবার পুকুরপাড়ে অবস্থান নেয়। পরে বেলা ১১টার দিকে তারা স্বেচ্ছায় গহীনে চলে যায়।

বন বিভাগের এ কর্মকর্তা বলেন, টহল ফাঁড়ির আঙিনায় বাঘ দুটি আসায় বনরক্ষীরা পুরো সময় আতঙ্কে কাটিয়েছেন। শ্বাসরুদ্ধকর একটা রাত পার করেছেন তারা। কখন কী হয়, এই চিন্তায় তারা বাইরে বের হওয়ার সাহস করেননি।

ফারুক আহমেদ বলেন, এখন বাঘের প্রজনন মৌসুম চলছে। সেকারণে বাঘ দুটি মিলিত হতে লোকালয়ে আসতে পারে।

এমআরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।