যৌতুকের জন্য স্ত্রীকে পুড়িয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কিশোরগঞ্জ
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২৩
প্রতীকী ছবি

কিশোরগঞ্জে যৌতুকের জন্য স্ত্রীকে পুড়িয়ে হত্যা মামলায় মামুন মিয়া (৩৩) নামের এক আসামির মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক মুহাম্মদ হাবিবুল্লাহ এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত মামুন মিয়া কিশোরগঞ্জ সদর উপজেলার গাগলাইল (দানাপাটুলী) এলাকার মৃত মতি মিয়ার ছেলে।

কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর স্পেশাল পিপি এম এ আফজল এতথ্য নিশ্চিত করেছেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, মামুন মিয়ার সঙ্গে একই উপজেলার তারাপাশা এলাকার মিনার আলম খানের মেয়ে নন্দিনীর প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পরে তারা বিয়ে করেন। বিয়ের কিছুদিন পর থেকে স্ত্রীকে যৌতুকের জন্য নির্যাতন শুরু করেন মামুন। নন্দিনী স্বামীর নির্যাতনের কথা তার মাকে জানালে তার মা গোপনে মামুনকে কিছু টাকা দেন। এর কিছুদিন পর আবার নন্দিনীকে তার বাবার বাড়ি থেকে ৫০ হাজার টাকা এনে দিতে চাপ দেন মামুন। নন্দিনী এতে অস্বীকৃতি জানালে তার ওপর শারীরিক ও মানসিক নির্যাতন শুরু হয়।

২০১৩ সালে ২০ এপ্রিল মামুন আবারও ৫০ হাজার টাকা যৌতুক দাবি করেন। নন্দিনী এবারও অস্বীকৃতি জানালে তাকে মারপিট করেন মামুন। পরে শরীরে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে পালিয়ে যায়।

পরে প্রতিবেশীরা নন্দিনীকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে ভর্তি করেন। সেখানে তার অবস্থা অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে রেফার করা হয়। ঘটনার পাঁচদিন পর মারা যান নন্দিনী।

এ ঘটনায় নন্দিনীর বাবা মিনার আলম খান বাদী হয়ে মামুনকে একমাত্র আসামি করে কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামলা করেন। তদন্ত শেষে কিশোরগঞ্জ আদালতে অভিযোগপত্র জমা দেন তদন্ত কর্মকর্তা। দীর্ঘ শুনানি শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা করেন আদালত।

এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।