১০ লাখ টাকার বিজ্ঞান সরঞ্জাম ৮ বছর ধরে প্রধান শিক্ষকের বাড়িতে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ২২ মার্চ ২০২৩

পঞ্চগড়ের একটি বিদ্যালয়ের বিজ্ঞানাগারের প্রায় ১০ লাখ টাকার সরঞ্জাম আট বছর ধরে প্রধান শিক্ষকের বাড়িতে তালাবদ্ধ অবস্থায় রয়েছে। দীর্ঘদিন ফেলে রাখায় এসব সরঞ্জাম নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তাকে মৌখিক অভিযোগ করা হয়েছে।

বিদ্যালয় ও স্থানীয় সূত্র জানায়, পঞ্চগড় সদর উপজেলার কাজীপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে বর্তমানে আটজন শিক্ষকসহ দুজন কর্মচারী রয়েছেন। শিক্ষার্থীর সংখ্যা দুই শতাধিক। গত এসএসসি পরীক্ষায় এদের মধ্যে বিজ্ঞান বিভাগে পাঁচজনসহ ২০ শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৩ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফলাফল সন্তোষজনক নয়।

২০১৬ সালে বিদ্যালয়ের বিজ্ঞানের শিক্ষার্থীদের হাতেকলমে শিক্ষাদানের জন্য প্রায় ১০ লাখ টাকার সরজ্ঞাম সরবরাহ করা হয়। তবে বিজ্ঞানাগারে সরজ্ঞামের অভাবে বিজ্ঞান শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। কেননা সরকারের দেওয়া বিজ্ঞানাগারের মূল্যবান সরঞ্জাম প্রায় আট বছর ধরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোমকিন আলম মুকুলের বাড়িতে প্যাকেটবন্দি হয়ে পড়ে আছে।

প্রধান শিক্ষক তোমকিন আলমের বাড়িতে গিয়ে দেখা গেছে, একটি ঘরে গাদাগাদি করে রাখা হয়েছে বিজ্ঞানাগারের এসব সরঞ্জাম। বছরের পর বছর এভাবে ফেলে রাখায় এগুলো নষ্ট হওয়ার উপক্রম।

এ নিয়ে বিদ্যালয়ের কোনো শিক্ষক কথা বলতে রাজি হননি। বিদ্যালয়ের দশম শ্রেণির এক শিক্ষার্থী বলে, ‘বিজ্ঞানাগার বা বিজ্ঞান শিক্ষার কোনো জিনিসপত্র আমরা কোনোদিন দেখিনি। কোথাও আছে কি না তাও জানি না।’

জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোমকিন আলম মুকুল বলেন, ‘আমাদের বিদ্যালয়ে কোনো বিজ্ঞানাগার নেই। তাই মূল্যবান এসব সরঞ্জাম বাড়িতে নিয়ে রেখেছি। বিদ্যালয়ে শিক্ষক ও শ্রেণিকক্ষের সংকট রয়েছে। নিরাপত্তার জন্য এগুলো বাড়িতে রাখা হয়েছে।’

জেলা শিক্ষা কর্মকর্তা শাহীন আকতার বলেন, স্কুলের বিজ্ঞানাগারের সরঞ্জাম প্রধান শিক্ষকের বাড়িতে রাখার মৌখিক অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করার জন্য সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সফিকুল আলম/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।