শিশুদের বিনাপয়সায় শিক্ষার সুযোগ করে দিচ্ছেন শেখ হাসিনা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৫:৫২ এএম, ২৩ মার্চ ২০২৩

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শিক্ষা প্রতিটি শিশুর মৌলিক অধিকার, তাদের বিনাপয়সায় শিক্ষালাভের সুযোগ থাকবে। সেই ব্যবস্থা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা করে যাচ্ছেন।

বুধবার (২২ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন পরিষদ উচ্চ বিদ্যালয়ে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আজ বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ে চারতলা ভবন করা হচ্ছে, বছরের প্রথমদিনে দশম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হচ্ছে। এবছরও ৪২ কোটি বই বিতরণ করেছেন প্রধানমন্ত্রী। আমি চ্যালেঞ্জ করে বলতে পারি, পৃথিবীর আর কোনো দেশে একসঙ্গে এত বই বিনামূল্যে দেওয়া হয় না।

তিনি বলেন, বাংলাদেশের ২২০টি গ্রামে কোনো গৃহহীন লোক নেই। আমরা সরকারি জায়গায় ভূমিহীনদের মাঝে এরই মধ্যে ৯ লাখ ঘর দিয়েছি। যাদের জমি আছে কিন্তু ঘর নেই তাদের বাড়িঘর করে দেওয়া হবে। বঙ্গবন্ধু বলেছেন কোনো মানুষ গৃহহীন থাকবে না, বঙ্গবন্ধু সংবিধানে লিখে গেছেন। স্বাস্থ্যসেবা গ্রামেও নিশ্চিত করা হচ্ছে। কোনো মানুষ যাতে না খেয়ে মারা না যায়, সেজন্য সরকার ভিজিএফ, বয়স্কভাতা, বিধবাভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, প্রতিবন্ধী ভাতা দিয়ে যাচ্ছে, যাতে মানুষ যেন খেয়ে-পড়ে বাঁচতে পারে।

আরও পড়ুন>> জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার কাজ করে যাচ্ছে

মন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করার পর দেশ তার পথ হারিয়ে ফেলেছিল। ভবিষ্যতে যেন আর সেভাবে পথ না হারায় সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবস্থা নিচ্ছেন। আমরা যা পারিনি, তোমরা (শিক্ষার্থীরা) তা করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করবে।

শিক্ষার্থীদের উদ্দেশে মোজাম্মেল হক বলেন, তোমরা পড়ালেখা করছো রাষ্ট্রের পয়সায়। তাই রাষ্ট্রের প্রতি তোমাদেরও দায়িত্ব আছে। রাষ্ট্র আমাদের কী দিলো, সেটা না দেখে আমি রাষ্ট্রকে কী দিলাম সেটাই দেখার বিষয়।

স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান, বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ রশিদ, ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু ও কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মোবাশ্বির শ্রাবণ/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।