দখলমুক্ত হলো বন কেটে ঘের করা ২০০ হেক্টর বনভূমি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০১:২১ পিএম, ২৮ মার্চ ২০২৩

চট্টগ্রাম উপকূলীয় বনবিভাগের মহেশখালীর গোরকঘাটা রেঞ্জে গাছ কেটে অবৈধভাবে ঘের করা প্রায় ২০০ হেক্টর বনভূমি দখলমুক্ত করেছেন বনকর্মীরা।

গত পাঁচদিন (২৩ থেকে ২৭ মার্চ) অভিযান চালিয়ে মহেশখালীর পানিরছড়ার পশ্চিমে গোরকঘাটা রেঞ্জের ঝাপুয়া বিটের অমাবস্যাখালী মৌজার বগাচত্বর ও আন্দারঘোনা এলাকায় অভিযান চালিয়ে এসব বনভূমি নিয়ন্ত্রণে নেওয়া হয়।

jagonews24

এসময় দখলকাররা বনকর্মীদের লক্ষ্য করে গুলি ছোড়ে। বনকর্মীরাও আত্মরক্ষায় শত রাউন্ড গুলি ছুড়েছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম উপকূলীয় বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান।

বনবিভাগ সূত্র জানায়, ঝাপুয়া বিটের অমাবস্যাখালী মৌজার বগাচত্বর ও আন্দারঘোনা এলাকায় উপকূলীয় বনে সৃজন করা বাইন বাগান কেটে অবৈধ বাঁধ দিয়ে ঘের ও লবণ মাঠ তৈরি করে ভোগদখলে নেন প্রভাবশালীরা। বন বিটের লোকবল স্বল্পতায় দায়িত্বশীল কর্মকর্তাদের নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে উল্টো হুমকি দিয়ে এসব দখল কার্যক্রম চালিয়েছিলেন। এসব ঘটনায় একাধিক মামলা করা হলেও দখল তৎপরতা বন্ধ হয়নি। এ অবস্থা থেকে উত্তরণে ২৩ মার্চ থেকে অর্ধশত বনকর্মী সশস্ত্র অভিযান শুরু করেন।

jagonews24

এসব তথ্য নিশ্চিত করে বনকর্মকর্তা আবদুর রহমান বলেন, জবরদখলকারীদের বিরুদ্ধে বন আইনে মামলার প্রক্রিয়া চলছে।

সায়ীদ আলমগীর/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।