‘সড়ক নির্মাণের’ অজুহাতে কাটা হচ্ছে পাহাড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ২৮ মার্চ ২০২৩

বান্দরবানে সড়ক নির্মাণের অজুহাতে অবাধে কাটা হচ্ছে পাহাড়। পাহাড় কাটার মাটি অন্যত্র বিক্রি করা হচ্ছে। এতে হুমকিতে পড়েছে পরিবেশ।

সোমবার (২৭ মার্চ) বান্দরবান বৌদ্ধ অনাথালয়ে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিন দেখা যায়, বান্দরবান সদরের রোয়াংছড়ি বাসস্টেশন সংলগ্ন বান্দরবান বৌদ্ধ অনাথালয়ের ছাত্রাবাসের পাশে নির্বিচারে কাটা হচ্ছে পাহাড়। এরই মধ্যে প্রায় ৩০০ ফুট দৈর্ঘ্য, ৮০ ফুট উঁচু ও ৪০ ফুট প্রস্থের পাহাড় কেটে ফেলা হয়েছে।

jagonews24

এ বিষয়ে বান্দরবান বৌদ্ধ অনাথালয়ের অধ্যক্ষ তিক্ষিংন্দ্র ভান্তে জাগো নিউজকে বলেন, অনাথালয়ে অবস্থানরত শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে সড়ক নির্মাণের জন্য মাটি ব্যবসায়ী ইয়াছিনের মাধ্যমে পাহাড়টি কাটা হচ্ছে।

পাহাড় কাটতে প্রশাসনের অনুমতি নেওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, পৌরসভা থেকে সড়ক নির্মাণ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন জনৈক জনপ্রতিনিধি। তাদের ভবিষ্যৎ কাজকে সহজ করে দিতে পাহাড়টি কাটা হচ্ছে।

jagonews24

অনাথালয়ের অধ্যক্ষ আরও বলেন, ব্যবসায়ী ইয়াছিন কোনো টাকা ছাড়াই মাটি কেটে দিচ্ছেন। তবে ভেকু ও ডাম্পার ( মিনি ট্রাক) খরচ বহন করার জন্য মাটি অন্যত্র বিক্রি করছেন।

এ বিষয়ে জানতে মাটি ব্যবসায়ী ইয়াছিনের মোবাইলে একাধিকবার কল করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

বান্দরবান পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ফখরউদ্দিন চৌধুরী জাগো নিউজকে বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি। অধ্যক্ষ ও ইয়াছিনের বিরুদ্ধে অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে মামলা করা হবে।

নয়ন চক্রবর্তী/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।