ভারতে পাচারকালে চৌদ্দগ্রাম থেকে ৯ গুইসাপ উদ্ধার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: ১১:৪৪ পিএম, ০১ এপ্রিল ২০২৩

ভারতে পাচারের সময় কুমিল্লার চৌদ্দগ্রাম সীমান্ত এলাকা থেকে ৯টি গুইসাপ জব্দ করেছে বিজিবি। শনিবার (১ এপ্রিল) গুইসাপগুলো বন কর্মকর্তার কাছে হস্তান্তর করার পর সেগুলো বনে অবমুক্ত করা হয়েছে।

কুমিল্লা-১০ বিজিবি ব্যাটালিয়নের সহকারী পরিচালক মো. পারভেজ শামীম শনিবার সন্ধ্যায় জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. পারভেজ শামীম জানান, শুক্রবার বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির চৌদ্দগ্রাম বিওপির হাবিলদার মো. সামিদুল ইসলাম শেখের নেতৃত্বে উপজেলার সীমান্ত এলাকার ধনমুড়িতে অভিযান চালানো হয়। এসময় বিজিবির উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা সীমান্ত পিলার ২১১০ থেকে ২০ গজ বাংলাদেশের অভ্যন্তরে দুটি প্লাস্টিকের বস্তা ফেলে ভারতের অভ্যন্তরে পালিয়ে যায়। পরে বস্তাগুেলা উদ্ধার করে খুলে দেখা যায়, ৯টি বিরল প্রজাতির গুইসাপ রয়েছে।

আরও পড়ুন: দেবিদ্বারের ইউএনও ডেজীকে দেড় মাসে তিনবার বদলি

‌‘গুইসাপের চামড়া অতিমূল্যবান হওয়ায় প্রাণীটি বাংলাদেশ থেকে ভারতে পাচারের প্রবণতা রয়েছে। পরবর্তী সময়ে রাজেশপুর ইকো পার্কের বন কর্মকর্তা হুমায়ুন কবিরের কাছে এগুলো হস্তান্তর করা হয়।’

রাজেশপুর ইকো পার্কের বন কর্মকর্তা হুমায়ুন কবির জানান, বিজিবি চৌদ্দগ্রাম বিওপির সদস্যরা শুক্রবার গুইসাপগুলো হস্তান্তর করে। শনিবার দুপুরে রাজেশপুরের বনে সেগুলো অবমুক্ত করা হয়েছে।

জাহিদ পাটোয়ারী/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।