মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আব্দুল খালেক মারা গেছেন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সাতক্ষীরা
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ২০ জুলাই ২০২৩

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি, সাতক্ষীরা জেলা জামায়াতের সাবেক আমির ও সাবেক সংসদ সদস্য মাওলানা আব্দুল খালেক মণ্ডল মারা গেছেন। বৃহস্পতিবার (২০ জুলাই) সন্ধ্যায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সাতক্ষীরা কারাগারের জেলার মো. মামুনুর রশিদ জানান, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

কারাগার সূত্র জানায়, গত ৭ জুলাই আব্দুল খালেক মণ্ডল ব্রেন স্ট্রোক করেন। তাকে প্রথমে সাতক্ষীরা সদর হাসপাতাল ও পরে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সম্প্রতি তার অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

২০২২ সালের ২৪ মার্চ মানবতাবিরোধী অপরাধে আব্দুল খালেক মণ্ডলকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মুক্তিযুদ্ধের সময় খালেক মণ্ডল সাতক্ষীরায় রাজাকার বাহিনীর সংগঠক ছিলেন।

২০০৯ সালের ২ জুলাই মানবতাবিরোধী অপরাধে সাতক্ষীরা সদর আসনের জামায়াতের সাবেক এমপি আব্দুল খালেক মণ্ডলসহ নয়জনের বিরুদ্ধে মামলা হয়। মামলাটি করেন সাতক্ষীরা সদর উপজেলার শিমুলবাড়িয়া গ্রামের শহীদ রুস্তম আলী গাজীর ছেলে নজরুল ইসলাম গাজী। পরে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়।

এরপর ২০১৫ সালের ১৬ জুন ভোরে সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদরাসায় বৈঠকের সময় জামায়াত নেতা খালেক মণ্ডলকে গ্রেফতার করে পুলিশ। পরে ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি খালেক মণ্ডল, রোকনুজ্জামান, আব্দুল্লাহ আল বাকি ও জহিরুল ইসলাম ওরফে টিক্কার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দেয় ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। সেখানে ৩৩ জনকে সাক্ষী করা হলেও ১৭ জনের সাক্ষ্যগহণ করেন ট্রাইব্যুনাল।

আহসানুর রহমান রাজিব/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।