এক যুগ ধরে সড়কের বেহাল দশা, বৃষ্টি হলে তলিয়ে যায়

রাশেদুল ইসলাম রাজু রাশেদুল ইসলাম রাজু , সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৯ আগস্ট ২০২৩

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের পোড়াবাড়ি মসজিদ থেকে ডাচ বাংলা পাওয়ার প্ল্যান্ট পর্যন্ত সড়কটি বেহাল অবস্থায় পড়ে আছে। ফলে এক যুগেরও বেশি সময় ধরে ভোগান্তি পোহাচ্ছেন ওই এলাকার হাজারো মানুষ। বর্ষাকালে তাদের এ দুর্ভোগ আরও কয়েকগুণ বেড়ে যায়। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে শিশু, নারী ও বৃদ্ধদের।

বুধবার (৯ আগস্ট) সকালে সরেজমিনে দেখা যায়, সড়কটি দীর্ঘদিন আগে হওয়ায় বর্তমানে সামান্য বৃষ্টি হলেই পানির নিচে তলিয়ে যায়। তখন এ সড়কে গাড়ি চলাচল তো দূরের কথা হাঁটাচলাও অসম্ভব হয়ে পড়ে। দূর থেকে দেখলে তখন সড়কটিকে খাল মনে হবে।

এক যুগ ধরে সড়কের বেহাল দশা, বৃষ্টি হলে তলিয়ে যায়

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বর্তমানে সড়কটির প্রায় ১ কিলোমিটার জুড়ে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। এ সড়ক দিয়ে প্রতিদিন বিভিন্ন ধরনের ছোট বড় হাজার হাজার যানবাহন চলাচল করে। রাস্তার বেহাল দশার কারণে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে পথচারীদের। আবার জরুরি প্রয়োজনে অ্যাম্বুলেন্সে অসুস্থ রোগী ও প্রসূতি পরিবহনে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়।

এলাকাবাসী জানান, তাদের এলাকা সিটি করপোরেশনের আওতাভুক্ত ১২ বছরের মতো হয়েছে। কিন্তু সিটির বাসিন্দা হয়েও তাদের এ বেহাল সড়কটি ব্যবহার করতে হচ্ছে। বৃষ্টি হলে বাজার করতে যেতে পারেন না। রোগী নিয়ে হাসপাতালে যেতে চরম দুর্ভোগ পোহাতে হয়।

এক যুগ ধরে সড়কের বেহাল দশা, বৃষ্টি হলে তলিয়ে যায়

চর শিমুলপাড়া এলাকার বাসিন্দা আল-আমিন বলেন, সড়কের বেহাল দশার কারণে গাড়ি চলাচল কমে গেছে। কোনো রিকশাচালক এ সড়ক দিয়ে চলাচল করতে চায় না। জরুরি কাজে বের হওয়া মানুষদের অনেক ভোগান্তি পোহাতে হয়।

কাশেম নামের এক রিকশাচালক বলেন, এ সড়কে চলাচল করতে গিয়ে প্রায়ই গাড়ির চাকাসহ অনেক যন্ত্রাংশ নষ্ট হচ্ছে। যা উপার্জন করি তার বড় একটি অংশ গাড়ি মেরামতে ব্যয় করতে হয়। এ কারণে এ পথে আর যাতায়াত করি না।

এক যুগ ধরে সড়কের বেহাল দশা, বৃষ্টি হলে তলিয়ে যায়

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি বলেন, আমার ওয়ার্ডে এ রাস্তাটি খুবই প্রয়োজনীয়। ব্যক্তিগত উদ্যোগে ইট-সুরকি ফেলে বেশ কয়েকবার মেরামত করা হয়। চর শিমুলপাড়া ও সোনামিয়া বাজারে আমি নিজ উদ্যোগে দুটি ব্রিজ বানিয়ে দিয়েছি। কিন্তু স্থায়ীভাবে চলাচলের জন্য এখানে ব্রিজ নির্মাণ প্রয়োজন। এখানে ভাঙা রাস্তায় বয়স্ক ও শিশুদের চলতে অনেক সমস্যা হয়। রাস্তাটি সংস্কারের ব্যাপারে আমি মেয়রের সঙ্গে অনেকবার কথা বলেছি। কিন্তু এখনো কোনো ফলাফল পাইনি। জনদুর্ভোগের কথা বিবেচনা করে অচিরেই রাস্তাটির সংস্কারের ব্যাপারে উদ্যোগ নেয়া হবে বলে আশা রাখি।

এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।