পঞ্চগড়ে বাণিজ্যমন্ত্রী

চাষিরা চা পাতার ন্যায্যমূল্য না পেলে অকশন সেন্টার মূল্যহীন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমরা অকশন সেন্টার করলাম কিন্তু চা চাষিরা লাভবান হলো না। তাহলেতো এই অকশন সেন্টার মূল্যহীন। চা চাষিরা যদি পাতার ন্যায্যমূল্য না পান তাহলে এক সময় চা চাষ বন্ধ হয়ে যাবে। সে কারণে অকশন সেন্টারের পাশাপাশি নির্ধারিত মূল্যে কারখানাগুলো যেন পাতা ক্রয় করে এজন্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার (২ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দেশের মোট চা উৎপাদনের ৬৫ ভাগই উৎপাদিত হয় সিলেট অঞ্চলে। সেখানে চায়ের অকশন মার্কেট করতে সময় লেগেছে একশো বছর। আমরা উত্তরাঞ্চলের মানুষ সৌভাগ্যবান যে মাত্র ২০ বছরের মাথায় আজ পঞ্চগড়ে চায়ের অকশন সেন্টার উদ্বোধন করতে পারলাম।

চা চাষিদের উদ্দেশ্য করে তিনি বলেন, কাঁচা চা পাতার ন্যায্যমূল্য পেতে হলে সঠিকভাবে পাতা চয়ন করতে হবে। বড় আকারের ডালপালাসহ পাতা কারখানায় দিলে চায়ের মান খারাপ হয়ে যায়। অকশনে মার্কেটে চায়ের দাম কম পাওয়া যায়। এজন্য মেশিন দিয়ে পাতা উত্তোলন করতে হবে। এতে করে সঠিকভাবে চা পাতা চয়ন করা যাবে। তবে একেকটি মেশিনের দাম আড়াই থেকে তিন লাখ টাকা। আমরা মন্ত্রণালয় থেকে চা চাষিদের বিনামূল্যে মেশিন দেবো। এসব মেশিনের দেখে অন্য চা চাষিরাও উদ্বুদ্ধ হবেন।

তিনি বলেন, শুরুতে অনলাইলে অকশন মার্কেট উদ্বোধন করা হলো। অনলাইনেতো আর দীর্ঘদিন মার্কেট চালানো যাবে না। কিছুদিন পর ফিজিক্যালি অকশন মার্কেট করতে হবে। ফিজিক্যালি মার্কেট চালু হলে বায়ারদের থাকা খাওয়ার জন্য তারকা মানের হোটেল করতে হবে। ঠাকুরগাঁও বিমানবন্দর চালু করা গেলে বিডার/বায়াররা সকালে ঢাকা থেকে এসে নিলামে অংশ নিয়ে বিকেলে আবার ঢাকায় ফিরতে পারবে। আমরা চেষ্টা করবো কীভাবে এই বিমানবন্দরটি চালু করা যায়।

‘সমতলে চায়ের ভূবন, পঞ্চগড়ে স্বাগতম’ স্লোগানে স্মল টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি, সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল আলম ও রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য দেন পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট প্রমূখ।

স্বাগত বক্তব্য দেন ল’ টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র সভাপতি আমিরুল হক খোকন।

অনলাইন চা নিলাম কেন্দ্রের উদ্বোধনী দিনে ১৫ জন বিডারের অংশগ্রহণে সুপ্রিম টি লিমিটেডের উৎপাদিত দুইশো কেজি চা সর্বোচ্চ মূল্য ৫৪৩ টাকা দরে ক্রয় করে তেঁতুলিয়ার ভজনপুরের চৌধুরী এন্টারপ্রাইজ।

সফিকুল আলম/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।