রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু

টেকনাফে এলো মিয়ানমারের ৩২ সদস্যের প্রতিনিধি দল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ১২:১৭ পিএম, ৩১ অক্টোবর ২০২৩

নিজ দেশে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে কথা বলতে ৩২ সদস্যের মিয়ানমারের একটি প্রতিনিধি দল কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে। টেকনাফ পৌঁছে তারা ১৮০টি রোহিঙ্গা পরিবারে সঙ্গে মতবিনিময় করছেন।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল ৯টার দিকে নৌ-পথে আরকান রাজ্যের সাউ নাইংয়ের নেতৃত্বে ৩২ সদস্যের প্রতিনিধি দলটি টেকনাফের জেটিঘাটে এসে পৌঁছায়। পরে গাড়ি যোগে তাদের টেকনাফের নাইট্যংপাড়া সড়ক ও জনপদের রেস্ট হাউজ নদী নিবাসে নেওয়া হয়। সেখানে রোহিঙ্গা পরিবারের সঙ্গে সাক্ষাৎকার চলছে।

কক্সবাজারের ত্রাণ ও প্রত্যাবাসনের অতিরিক্ত কমিশনার মো. শামসুদ্দোজা বলেন, মঙ্গলবার সকালে ক্যাম্প থেকে ১৮০ পরিবারের সদস্যদের সিআইসি অফিসের পক্ষ থেকে ডাকা হয়। তারা টেকনাফের নাইট্যং সড়ক ও জনপদের রেস্ট হাউজ নদী নিবাসে যান। সেখানে তাদের সঙ্গে মিয়ানমারের একটি প্রতিনিধি দল প্রত্যাবাসনের বিষয়ে সাক্ষাৎকার নিচ্ছেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে মানবিক আশ্রয় পাওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে প্রথম তালিকার ১৬৮ পরিবারের ৪৮০ জনের তথ্য যাচাই-বাছাই ও সাক্ষাৎকার শেষে মিয়ানমারের ১৭ সদস্যের টেকনিক্যাল টিম ২২ মার্চ (বুধবার) ফিরে যায়। তালিকার যাচাই-বাছাই করতে মিয়ানমারের ১৭ সদস্যের টেকনিক্যাল টিম ১৫ মার্চ টেকনাফ ট্রানজিট জেটিঘাট হয়ে বাংলাদেশে আসে। যাদের সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছে তাদের থেকে বাংলাদেশের আশ্রয় শিবিরে জন্ম নেওয়া ওই পরিবারের শিশুদেরও নথিভুক্ত করেছে টেকনিক্যাল টিম। সেই ধারাবাহিকতায় আবারও এসেছে মিয়ানমার প্রতিনিধি দল।

সায়ীদ আলমগীর/এসজে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।