তেঁতুলিয়ায় ৫ ফুট দৈর্ঘ্যের অজগর উদ্ধার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ১১ নভেম্বর ২০২৩

পঞ্চগড়ের তেঁতুলিয়ার একটি বিল থেকে উঠে আসা পাঁচ ফুট দৈর্ঘ্যের একটি বার্মিজ পাইথন (অজগর) সাপ উদ্ধার করেছে বন বিভাগ।

শুক্রবার (১০ নভেম্বর) সন্ধ্যায় তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ঝালিংগীগছ থেকে সাপটি উদ্ধার করা হয়। শনিবার (১১ নভেম্বর) দুপুরে সাপটি দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে পাঠায় বন বিভাগ।

বন বিভাগ ও স্থানীয়রা জানায়, ঝালিংগীগছ এলাকার একটি বিলে সাপটি দেখতে পেয়ে বন বিভাগ ও বন্যপ্রাণী আলোকচিত্রী ফিরোজ আল সাবাহকে খবর দেয় স্থানীয়রা। পরে তারা সাপটি উদ্ধার করে বস্তাবন্দি করে। বিলে প্লাস্টিকের একটি রিং এ আটকে আহত হয়েছিল সাপটি। উদ্ধারের পর পঞ্চগড় বন বিভাগ ওয়ার্ল্ড লাইফ অ্যান্ড স্নেক রেসকিউর সভাপতি ও বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী শহিদুল ইসলামের মাধ্যমে সাপটিকে চিকিৎসা করা হয়। এদিকে বার্মিজ পাইথন উদ্ধারের খবর ছড়িয়ে পড়লে সাপটিকে দেখতে ভিড় করেন স্থানীয়রা।

আরও পড়ুন: সাপ ধরে ভিডিও করার সময় কামড়ে যুবকের মৃত্যু

বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী শহিদুল ইসলাম বলেন, সাপটির শরীরে প্লাস্টিকের একটি রিং আটকে থাকায় ক্ষত সৃষ্টি হয়ে পচন ধরেছিল। বন কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী ক্ষত পরিষ্কার করে চিকিৎসা দেওয়া হয়। আশা করি সাপটি দ্রুত সুস্থ হয়ে উঠবে।

ফিরোজ আল সাবাহ বলেন, আমাদের ব্যবহৃত প্লাস্টিক যেখানে সেখানে ফেলার কারণে পুরো জীববৈচিত্র্যের ওপর এর বিরূপ প্রভাব পড়ছে। উদ্ধার করা সাপটি বার্মিজ পাইথন বা বার্মিজ অজগর নামে পরিচিত।

পঞ্চগড় বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসুধন বর্মন বলেন, সাপটির শরীরে দীর্ঘদিন ধরে প্লাস্টিক আটকে থাকায় সেখানে ক্ষত হয়ে পচন ধরে গেছে। পাঁচ কেজি ওজনের এই সাপটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। আমরা চিকিৎসা করে সাপটিকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে পাঠিয়েছি।

সফিকুল আলম/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।