উজানের ঢলে বাড়ছে ধলাই নদীর পানি, বাঁধ ভাঙার আশঙ্কা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ১৮ নভেম্বর ২০২৩

ভারতের উজান থেকে নেমে আসা ঢলের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জে ধলাই নদীর পানি আকস্মিক বেড়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে নদীর বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) সকাল ১০টায় কমলগঞ্জ থানা সংলগ্ন পুরাতন ধলাই সেতু এলাকা ঘুরে দেখা যায়, নদীর পানি বিপদসীমার কাছ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এলাকাবাসী জানায়, বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুর থেকে বৃষ্টি হলেও শুক্রবার (১৭ নভেম্বর) ধলাই নদীর পানি বাড়তে থাকে। শুক্রবার শেষ রাতে উপজেলার কমলগঞ্জে মাঝারি বৃষ্টিপাত হয়। তবে ভারতে ভারী বৃষ্টিপাতের কারণে পাহাড়ি ঢল আসতে শুরু করলে ভোর থেকে ধলাইয়ের পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়।

স্থানীয়রা জানান, ধলাই নদীর ৫৭ কিমি এলাকার প্রতিরক্ষা বাঁধের বেশ কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ। এভাবে পানি বাড়তে থাকলে বাঁধের যে কোনো একটি স্থানে ভেঙে যেতে পারে।

পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পর্যবেক্ষক সাকিব হোসেন বলেন, ‘ভারতের পাহাড়ি এলাকায় বেশি বৃষ্টি হওয়ায় শুক্রবার রাত থেকে ধলাই নদীর পানি বৃদ্ধি পায়, তবে এখনও বিপদসীমা অতিক্রম করেনি।’

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন জাগো নিউজকে বলেন, ‘ধলাই প্রতিরক্ষা বাঁধের ঝুঁকিপূর্ণ অংশ মেরামত করা হয়েছে। আশা করছি বাঁধ ভাঙার কোনো সম্ভাবনা নেই। উপজেলা প্রশাসন ধলাইয়ের পানি প্রবাহে নজর রাখছে।’

এনআইবি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।