জবাই থেকে রক্ষা পেলো ২০০ বছর বয়সী কচ্ছপ, নদীতে অবমুক্ত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁদপুর
প্রকাশিত: ০২:০৩ এএম, ২৬ নভেম্বর ২০২৩

চাঁদপুরে বিরল প্রজাতির ৭১ কেজি ওজনের একটি কচ্ছপ উদ্ধার করে মেঘনা নদীতে অবমুক্ত করা হয়েছে। শনিবার (২৫ নভেম্বর) বিকেলে চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের দাস বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে পুলিশ ও বনবিভাগ।

বনবিভাগ ও স্থানীয়রা বলছেন, কচ্ছপটির বয়স প্রায় ২০০ বছর। সন্ধ্যায় চাঁদপুর শহরের তিন নদীর মোহনায় এটি অবমুক্ত করা হয়।

কয়েকদিন আগে জেলার হাইমচর উপজেলার চরভৈরবী এলাকার জেলেদের জালে মেঘনা নদীতে ধরা পড়ে কচ্ছপটি। পরে শনিবার সকালে জসিম উদ্দিন নামের জনৈক ব্যবসায়ী এটি কিনে বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসেন সদরের বালিয়া ইউনিয়নে। পরে ইউনিয়নের বালিয়া বাজার এলাকার সনাতন ধর্মের ত্রিপুরা জনগোষ্ঠীর লোকজন ১৯ হাজার টাকায় কিনে নেন জসিমের কাছ থেকে।

jagonews24

কচ্ছপটি কিনে বাড়ির বাগানে রাখলে এলাকার শত শত মানুষ ভিড় জমান। একপর্যায়ে জানাজানি হলে বিকেলে চাঁদপুর সদর মডেল থানাপুলিশ ঘটনাস্থলে যায়। পরে সদর বনবিভাগের কর্মকর্তা বিল্লাল হোসেনও সেখানে যান।

খোকন ত্রিপুরা নামের একজন বলেন, ‘মূলত আমরা এটি খাওয়ার জন্য কিনেছিলাম। এটি জবাই করে খাওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। পরে প্রশাসনের লোকজন আসার পরে দিয়ে দিয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমাদের বাড়ির বয়স্ক লোকদের ধারণা, এটির বয়স ২০০ বছরের বেশি হবে। আমাদের লোকজন এ ধরনের কচ্ছপ আগে থেকে খেয়ে আসছেন। তবে এগুলো এখন খুব কম পাওয়া যায়।।’

চাঁদপুর সদর বনবিভাগের কর্মকর্তা বিল্লাল হোসেন বলেন, নদী থেকে কচ্ছপ ধরা, বিক্রি ও মাংস খাওয়া অবৈধ। আর এ ধরনের কচ্ছপ এখন খুবই কম দেখা যায়। বিশাল আকৃতির কচ্ছপটি জবাই করার প্রস্তুতিকালে খবর শুনে সেটি পুলিশের সহযোগিতায় উদ্ধার করা হয়।

চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুহসীন আলম বলেন, কচ্ছপটি উদ্ধার করে মেঘনা নদীতে অবমুক্ত করা হয়েছে।

শরীফুল ইসলাম/এসআর

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।