১০ মাস পর উৎপাদনে ফিরলো আশুগঞ্জ সার কারখানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ০৯:৩৬ এএম, ১৬ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

১০ মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) রাত ৮টার দিকে কারখানাটিতে ইউরিয়া সার উৎপাদন শুরু হয়। গ্যাস সংকটসহ নানান কারণে ১০ মাস সার উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ৩ কোটি টাকার সার উৎপাদন ব্যাহত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানান, চলতি বছরের মার্চ থেকে সংস্কার কাজ করতে ৮০ দিনের জন্য আশুগঞ্জ সার কারখানা থেকে উৎপাদন বন্ধ করা হয়। সংস্কার কাজ শেষ করে ২০ মে কারখানাটিতে উৎপাদন শুরু করার কথা থাকলেও গ্যাস সরবরাহ না পাওয়ায় কারখানাটি সংস্কার করেও উৎপাদনে ফিরে আসতে পারছিল না। অন্যদিকে কারখানাটি দ্রুত চালু করার দাবিতে আন্দোলনে নামে শ্রমিক-কর্মচারীরা। প্রায় ১০ মাস পর গ্যাস সরবরাহ পেয়ে নানান জটিলতা শেষ করে বৃহস্পতিবার রাত ৮টার দিকে ইউরিয়া সার উৎপাদন শুরু করে কারখানাটি।

আশুগঞ্জ সারকারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. কবির হোসেন বলেন, গ্যাস সরবরাহ পাওয়ায় ও নানা যন্ত্রাংশের কাজ শেষ করে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। কারখানা আবারও চালু হওয়ায় শ্রমিক কর্মচারীরা আনন্দিত।

আশুগঞ্জ সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক সুনীল চন্দ্র দাস বলেন, জটিলতা কাটিয়ে প্রায় ১০ মাস পর কারখানাটি উৎপাদনে ফিরেছে। তবে চালু করার পর কোনো যন্ত্রাংশে ত্রুটি আছে কিনা তা দেখা হচ্ছে। কারখানার নিজস্ব প্রকৌশলীরা সার্বক্ষণিক দেখভাল করছেন। আশা করছি কারখানাটিতে সার উৎপাদন অব্যাহত থাকবে।

আবুল হাসনাত মো. রাফি/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।