নওগাঁয় পর্যটকদের নজর কাড়ছে ‘ব্র্যান্ডিং সাপাহার’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০১:১৮ পিএম, ২৩ জানুয়ারি ২০২৪

নওগাঁর সীমান্তবর্তী উপজেলাগুলোর মধ্যে একটি সাপাহার। তিন বছর আগেও এ উপজেলার পরিচিতি কেবল নওগাঁ ও আশপাশের দুই-একটি জেলার মানুষের মাঝেই সীমাবদ্ধ ছিল। তবে আমের বাণিজ্যিক রাজধানী হিসেবে সুখ্যাতি ছড়ানোয় এখন সেই পরিচিতির গন্ডি ছড়িয়েছে দেশজুড়ে। সেটিকে আরও সম্প্রসারিত করতে সাপাহার উপজেলা পরিষদ চত্বরের সামনে নির্মাণ করা হয়েছে ‘ব্র্যান্ডিং সাপাহার’।

কয়েক মাস আগে দৃষ্টিনন্দন এ স্থাপনাটি নির্মাণের উদ্যোগ নিয়ে বাস্তবায়ন করেছিলেন সাপাহারের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন। দুই বছর আট মাস দায়িত্ব পালন শেষে গত ৬ ডিসেম্বর তাকে বদলি করা হয় জয়পুরহাট সদর উপজেলায়। তার রেখে যাওয়া নানা দৃষ্টিনন্দন স্থাপনা স্থানীয়দের প্রতিনিয়ত স্মরণ করিয়ে দিচ্ছে সাবেক ইউএনও মামুনকে।

সবচেয়ে বেশি নজর কাড়ছে ওই সড়ক হয়ে চলাচলকারী জবই বিলমুখী পর্যটকদের। স্থাপনাটিতে বড় আকারে সাপাহার লেখার পাশাপাশি ‘আমের বাণিজ্যিক রাজধানী’ লেখা থাকায় সহজেই সড়কে চলাচলকারীরা বুঝতে পারছেন, সাপাহার আমের জন্য কতটা প্রসিদ্ধ।

নওগাঁয় পর্যটকদের নজর কাড়ছে ‘ব্র্যান্ডিং সাপাহার’

রাজশাহী নগরীর রাণীবাজার এলাকা থেকে আসা পর্যটক জান্নাতুন মাওয়া সিফা জাগো নিউজকে বলেন, শীতকালে জবই বিলের পানি অনেকটা শুকিয়ে যায় এবং সাইবেরিয়াসহ বিভিন্ন দেশ থেকে এখানে পরিযায়ী পাখি আসে। এসব পাখির ছবি দেখতে ও তুলতেই জবই বিলে এসেছিলাম। আসার পথে দৃষ্টিনন্দন ব্র্যান্ডিং সাপাহার স্থাপনা চোখে পড়লো। আবার জবই বিলের মাঝ দিয়ে বয়ে যাওয়া সড়কেও ব্র্যান্ডিং জবই বিল স্থাপনা দেখলাম। এমন সৃজনশীল চিন্তাধারা যেই ইউএনওর, তার প্রশংসা না করে পারা যায় না।

নওগাঁ শহরের হাঁট নওগাঁ মহল্লার বাসিন্দা রবিউল আওয়াল মাহি বলেন, গত সপ্তাহে জবই বিলে ঘুরতে গিয়ে অনেক ছবি উঠিয়েছি। সেখানে সেলফি পয়েন্ট, মাছ চত্বর, ব্র্যান্ডিং জবই বিলসহ অনেক দৃষ্টিনন্দন স্থাপনা নির্মিত হয়েছে, যা দুই বছর আগেও ছিল না। ফেরার পথে সাপাহার উপজেলা পরিষদের সামনে টেরাকোটা মানচিত্র, আম চত্বর এবং ব্র্যান্ডিং সাপাহার স্থাপনা দেখে খুবই ভালো লেগেছে। করোনাকালে আমাদের নওগাঁ জেলাকে আমের রাজধানী হিসেবে সারাদেশে পরিচিত করতে তৎকালীন সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা সবচেয়ে বেশি উদ্যোগ নিয়েছিলেন। এখন আমের রাজধানী হিসেবে নওগাঁ পরিচিতি পেয়েছে। ব্র্যান্ডিং সাপাহার সেটাকেই তুলে ধরছে। উপজেলার সঙ্গে ‘আমের বাণিজ্যিক রাজধানী’ ট্যাগ লাইনটি তিনিই দিয়েছেন।

সাপাহার উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান হোসেন বলেন, দীর্ঘ দুই বছর আটমাস দায়িত্ব পালন করতে গিয়ে পুরো উপজেলাকে আপন করে নিয়েছিলেন সাবেক ইউএনও আব্দুল্ল্যাহ আল মামুন। তার সময়ে বাস্তবায়নাধীন অসংখ্য স্থাপনা সাপাহারকে সারাদেশে পরিচিত করেছে। যার মধ্যে একটি ব্র্যান্ডিং সাপাহার। আরেকটি ব্র্যান্ডিং জবই বিল। এ দুটি স্থাপনা নির্মাণ কাজ বিদায়ের শেষ মুহূর্তেই তিনি সম্পূর্ণ করে গেছেন। বর্তমানে জবই বিলমুখী পর্যটকদের এসব আকর্ষিত করছে।

মশিউর রহমান/এনআইবি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।