দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

সীমান্তে চোরাচালান ও অপরাধ দমনে নওগাঁর আলতাদিঘী সীমান্তে ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বুধবার (৭ ফেব্রুয়ারি) আলতাদিঘীর কাছে ভারতের পতিরাম সীমান্তের অভ্যন্তরে আড়াই ঘণ্টাব্যাপী এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) সূত্রে জানা গেছে, শান্তিপূর্ণ, নিরাপদ এবং চোরাচালানমুক্ত সীমান্ত নির্মাণে বুধবার দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মাঝে বৈঠকের আয়োজন করে বিএসএফ। ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে ভারতের অভ্যন্তরে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশের পক্ষে সাত সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পত্নীতলা ব্যাটালিয়নের (১৪ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল হামিদ উদ্দিন।

jagonews24

অপরদিকে ভারতের পক্ষে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আরাদপুর ব্যাটালিয়নের (১৩৭ বিএসএফ) কমান্ডেন্ট শুকভীর ধাংঘার। বৈঠকে নওগাঁর ঐতিহ্যবাহী আলতাদিঘী পুনঃখননে অবশিষ্ট অংশের কার্যক্রমে বিএসএফের সহযোগিতা কামনা করে বিজিবি। এসময় আলতাদিঘী পুনঃখননে বিজিবিকে সহযোগিতার আশ্বাস দেন বিএসএফ কমান্ডেন্ট। এছাড়া সম্প্রতি বিএসএফের সহযোগিতায় জয়পুরহাট জেলার ভারত সীমান্তবর্তী সৌলাগাড়ি বিলের জলাবদ্ধতা নিরসন হওয়ায় বিএসএফ কমান্ডেন্টকে ধন্যবাদ জানান বিজিবি অধিনায়ক।

পতাকা বৈঠক সম্পর্কে জানতে চাইলে বিজিবির পত্নীতলা ব্যাটালিয়নের (১৪ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল হামিদ উদ্দিন বলেন, পত্নীতলা ব্যাটালিয়নের আওতাধীন সীমান্তবর্তী এলাকার প্রতিটি বিএসএফ ক্যাম্পের ব্যাটালিয়নের সদস্যদের সঙ্গে আমাদের সু-সমন্বয় রয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ফলে গত দুই বছরে এসব সীমান্ত এলাকায় কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এ সম্পর্ক আরও জোরালো করতেই পতাকা বৈঠকের আমন্ত্রণ জানিয়েছিল বিএসএফ।

তিনি বলেন, আলতাদিঘী পুনঃখনন ছাড়াও এ বৈঠকে মূল আলোচনা ছিল সীমান্তে অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান প্রতিরোধ। জনসাধারণের নিরাপত্তা এবং সীমান্তে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে আমরা (বিজিবি) তাদের (বিএসএফ) সঙ্গে একযোগে কাজ করার অঙ্গীকার করেছি।

মশিউর রহমান/এফএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।