কোটালীপাড়ায় কাল শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কবি সুকান্ত মেলা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গোপালগঞ্জ
প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

গোপালগঞ্জের কোটালীপাড়ায় শুক্রবার (১ মার্চ) শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কবি সুকান্ত মেলা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসন যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করেছে।

উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে কবি সুকান্ত ভট্টাচার্যের পৈত্রিক ভিটায় এ মেলা অনুষ্ঠিত হবে। মেলা উদ্বোধন করবেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

আয়োজকরা জানান, এবছর মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এছাড়াও দেশের প্রখ্যাত শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিবেন। পাশাপাশি থাকবে বইমেলা।

মেলাকে ঘিরে ইতোমধ্যে বইছে উৎসবের আমেজ। মেলাকে কেন্দ্র করে নবরুপে সেজেছে কবির বাড়ি ও আশপাশের এলাকা। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী কবির বাড়ি ও আশপাশের এলাকা সার্বক্ষণিকভাবে নজরদারিতে রেখেছেন।

কোটালীপাড়ায় কাল শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কবি সুকান্ত মেলা

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ বলেন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তি, স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় সকলে মিলে এ মেলার আয়োজন করেছি। আগামীতেও এ মেলা যেনো অব্যাহত থাকে সেজন্য কাজ করে যাবো।

পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা জাগো নিউজকে বলেন, কবির পৈত্রিক ভিটায় একটি পর্যটন কেন্দ্র ও আধুনিক লাইব্রেরি গড়ে তোলা প্রয়োজন। যেন আগামী প্রজন্মের কাছে কবিকে তুলে ধরা সম্ভব হয়।

কবি সুকান্ত স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক অশোক কর্মকার বলেন, কবির জন্মবার্ষিকী উপলক্ষে ১১ বছর ধরে গ্রামীণ মেলা করে আসছি। কবির জন্ম আগস্টে। তবে আগস্ট শোকের মাস হওয়ায় মার্চের প্রথম সপ্তাহে এ মেলার আয়োজন করা হয়।

কোটালীপাড়ায় কাল শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কবি সুকান্ত মেলা

শেখ হাসিনা আদর্শ সরকারি মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক কবি মিন্টু রায় জাগো নিউজকে বলেন, প্রতি বছরই সুকান্ত মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি দেশ বরণ্যে কবি, লেখক, সাহিত্যিকদের আড্ডা বসে। আশা করছি এ বছরও তার ব্যতিক্রম হবে না।

জ্ঞানের আলো পাঠাগারের সভাপতি সুশান্ত মণ্ডল বলেন, প্রতি বছর মেলায় বইয়ের স্টল দিয়ে থাকি। অন্যান্য বছরের তুলনায় এ বছর আরও বড় পরিসরে স্টল দেওয়ার প্রস্তুতি নিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজিম উদ্দিন জাগো নিউজকে বলেন, স্থানীয় সুধীজনদের সহযোগিতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন এ মেলা আয়োজন করেছে। ইতোমধ্যে সব আয়োজন শেষ করেছি। কবি সুকান্ত ভট্টাচার্যের আদর্শকে বর্তমান যুব সমাজের মাঝে ছড়িয়ে দিতে আরও নানামূখি উদ্যোগ নেওয়া দরকার।

এনআইবি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।