নোয়াখালী

খৎনার সময় শিশুর পুরুষাঙ্গ কাটার অভিযোগে হাজাম আটক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নোয়াখালী
প্রকাশিত: ১০:৩৬ এএম, ০১ মার্চ ২০২৪

নোয়াখালীর সোনাইমুড়ীতে এবার খতনার সময় সাত বছরের এক শিশুর পুরুষাঙ্গের অগ্রভাগ কেটে ফেলায় অভিযোগ উঠেছে। এ ঘটনায় মো. মামুন (৩৫) নামে এক হাজামকে (খতনাকারী) আটক করে পুলিশে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে নদনা ইউনিয়নের বুরপিট গ্রামের দক্ষিণ সরকার বাড়িতে এ ঘটনা ঘটে।

গুরুতর আহত শিশু শাহাদাত হোসেনকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে হাজাম মামুনকে স্থানীয়রা আটক করে সন্ধ্যায় সোনাইমুড়ী থানায় সোপর্দ করেছে। তিনি জেলার সদর উপজেলার দাদপুর ইউনিয়নের বাসিন্দা। তার বিরুদ্ধে ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে মামলা করা হয়েছে।

আরও পড়ুন

সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বখতিয়ার উদ্দিন বলেন, দায়ের হওয়া মামলায় আসামি মামুনকে আজ (শুক্রবার) চিফ জুডিশিয়াল মাজিস্ট্রেট আদালতে চালান দেওয়া হবে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার বিকেলে ওই শিশুকে খতনা করাতে আসেন হাজাম মামুন। তিনি খতনা করানোর সময় শিশুটির বিশেষ অঙ্গের অগ্রভাগের চামড়া কাটতে গিয়ে মাথার অংশ কেটে ফেলেন। এ সময় মামুন পালিয়ে যাওয়ার চেষ্টা করলে স্থানীয় বাসিন্দারা তাকে ধরে ফেলেন। পরে সন্ধ্যায় তাকে সোনাইমুড়ী থানায় সোপর্দ করা হয়।

শিশুটির পরিবারের সদস্যরা জাগো নিউজকে জানান, ঘটনার পর রক্তাক্ত অবস্থায় তারা শিশুটিকে প্রথম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখান থেকে তাকে জেলা সদরের নোয়াখালীর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক শিশুটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বিশেষ অঙ্গের কাটা অংশসহ উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছেন।

নোয়াখালী জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক তানভীর হায়দার ইমন জাগো নিউজকে বলেন, হাজাম খতনা করতে গিয়ে ওই শিশুর বিশেষ অঙ্গের সামনের অংশ কেটে ফেলেছেন। অবশ্য রোগীর স্বজনেরা বুদ্ধি করে কেটে ফেলা অংশসহ শিশুটিকে হাসপাতালে নিয়ে আসেন। এখানে কাটা অংশ ‘ফ্রিজআপ’ করে রোগীর স্বজনদের বুঝিয়ে দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগে পাঠানো হয়েছে।

এর আগে বুধবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খতনা করার সময় আল নাহিয়ান তানভীর (৮) নামের এক শিশুর গোপনাঙ্গের অগ্রভাগ কেটে ফেলার অভিযোগ ওঠে। এ ঘটনায় অভিযুক্ত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা বিজয় কুমার দেকে সেন্টমার্টিন দ্বীপে শাস্তিমূলক বদলি করা হয়েছে। একইসঙ্গে চিকিৎসা সহকারী সৌরভ ভৌমিককে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

ইকবাল হোসেন মজনু/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।