রাঙ্গামাটিতে আন্তর্জাতিক বন দিবস পালিত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ২১ মার্চ ২০২৪

‘উদ্ভাবনায় বন, সম্ভাবনায় বন’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙ্গামাটিতে আন্তর্জাতিক বন দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে রাঙ্গামাটি বন বিভাগের আয়োজনে র্যালি ও বৃক্ষরোপণের মধ্যদিয়ে এ কর্মসূচি পালন করা হয়। পরে বন সংরক্ষক রাঙ্গামাটি অঞ্চলের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিভাগীয় বন কর্মকর্তা ড. জাহিদুর রহমান মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি বন অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা সোহেল রানা।

রাঙ্গামাটিতে আন্তর্জাতিক বন দিবস পালিত

সভায় বক্তারা বলেন, মূলত মানুষকে গাছের গুরুত্ব বোঝাতে দিবসটি পালিত হয়। এরমধ্যে বৃক্ষরোপণ অন্তর্ভুক্ত। জলবায়ু পরিবর্তনে অশনি বিপদ থেকে রক্ষা করতে বনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। গাছ থাকলে নিরাপদ থাকবে পরিবেশ। তাই প্রত্যেকেরই উচিত নিজ নিজ জায়গা থেকে ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে বেশি বেশি গাছ লাগানো।

বন ও বনভূমি নিরাপত্তার স্বার্থে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। তখন থেকে বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে।

সাইফুল উদ্দীন/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।