প্রায় ২ কোটি টাকা আত্মসাৎ

গাজীপুর বারের সাবেক সভাপতি-সম্পাদকসহ ৫ আইনজীবীর বিরুদ্ধে মামলা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৫ মে ২০২৪

গাজীপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষসহ পাঁচ আইনজীবী নেতার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে আদালতে মামলা করা হয়েছে।

বুধবার (১৫ মে) আইনজীবী সমিতির আহ্বায়ক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সমিতির অফিস সহকারী মো. সোহাগ বাদী হয়ে গাজীপুরের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন।

চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক কায়সারুল ইসলাম শুনানি শেষে অভিযোগটি এফআইআর হিসেবে গ্রহণ করেন। পরে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে জিএমপি সদর থানাকে নির্দেশ দেন।

বিবাদীরা হলেন বারের সাবেক সভাপতি আহসান উদ্দিন প্রধান, সাধারণ সম্পাদক মিজানুর রহমান সরকার, কোষাধ্যক্ষ মিজানুর রহমান, সাবেক লাইব্রেরি সম্পাদক রওশন আলী ও সাবেক মহিলা সম্পাদক কল্পনা আক্তার।

গাজীপুর আইনজীবী সমিতির আহ্বায়ক কমিটির একাধিক সদস্য জানান, সমিতির গঠনতন্ত্র অনুযায়ী কার্যক্রম পরিচালনার জন্য সাধারণ সদস্যদের সরাসরি ভোটে এক বছর মেয়াদি কমিটি গঠনের বাধ্যবাধকতা রয়েছে। সবশেষ গঠিত কমিটির মেয়াদ গতবছরের ৩ মার্চ শেষ হয়। কিন্তু ওই কমিটি গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তী কমিটি গঠনের জন্য যথাসময়ে নির্বাচনের আয়োজন করতে পারেনি। এছাড়া কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, দুর্নীতি ও সমিতির কোষাগার থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে। পরে সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সাবেক সমিতির সভাপতি বা সাধারণ সম্পাদকদের সমন্বয়ে সাত সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক নির্বাচিত করা হয় সাবেক সভাপতি ও সদর মেট্রো থানা আওয়ামী লীগের সভাপতি ওয়াজ উদ্দিন মিয়াকে্ সদস্য সচিব করা হয় সমিতির সাবেক সভাপতি ও গাজীপুর পৌর বিএনপির সাবেক আহ্বায়ক সুলতান উদ্দিনকে। কমিটির অন্যান্য সদস্যরা সবাই বারের সাবেক সভাপতি বা সম্পাদক।

কমিটির আহ্বায়ক ওয়াজউদ্দিন মিয়া বলেন, কমিটি তদন্ত করে সাবেক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সমিতির ফান্ড থেকে এক কোটি ৯৪ লাখ টাকা আত্মসাতের সত্যতা পায়। পরে সমিতির সিদ্ধান্ত মোতাবেক সাবেক সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ এবং তাদের সহযোগী হিসেবে লাইব্রেরি ও মহিলা বিষয়ক সম্পাদকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

আমিনুল ইসলাম/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।