চুয়াডাঙ্গায় বোম্বাইসহ ৩ আমের বাজারজাতকরণ শুরু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চুয়াডাঙ্গা
প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ১৬ মে ২০২৪

আঁটি, গুটি ও বোম্বাই আম সংগ্রহের মধ্যদিয়ে চুয়াডাঙ্গায় শুরু হয়েছে আম বাজারজাতকরণ। বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টায় জেলা শহরের মহিলা কলেজপাড়ার মহলদার আম্রকাননের বাদল মিয়ার আমবাগান থেকে এ কার্যক্রম শুরু হয়।

জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা গাছের আম পেড়ে আনুষ্ঠানিকভাবে সংগ্রহ মৌসুমের উদ্বোধন করেন। পরে সেখানে আমচাষি ও বাগান মালিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, চুয়াডাঙ্গার চারটি উপজেলা চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর মিলিয়ে ৩০ হাজার টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এবার জেলায় দুই হাজার ৩০৪ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। আশা করা যায়, এবছর দেড়শ কোটি টাকার আম কেনাবেচা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, আমসমৃদ্ধ জেলার মধ্যে চুয়াডাঙ্গা অন্যতম। এ জেলায় উৎপন্ন আমের সুখ্যাতি দেশজুড়ে। আমের সেই খ্যাতি ধরে রাখতে ম্যাংগো ক্যালেন্ডার প্রস্তুত করা হয়েছে। ক্যালেন্ডার অনুযায়ী জাতভেদে আম সংগ্রহ শুরু হবে।

চুয়াডাঙ্গায় বোম্বাইসহ ৩ আমের বাজারজাতকরণ শুরু

তিনি আরও বলেন, আমে যাতে কোনো ধরনের ক্ষতিকর দ্রব্য কিংবা ফরমালিন মেশাতে না পারে সে ব্যাপারে সজাগ রয়েছে প্রশাসন। নিরাপদ আম ভোক্তা পর্যায়ে পৌঁছে দিতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

ম্যাংগো ক্যালেন্ডার অনুযারী, ১৬ মে আঁটি, গুটি ও বোম্বাই আম, ২৪ মে থেকে হিমসাগর, ৩০ মে ল্যাংড়া, ৭ জুন আম্রপালি (বারি আম-৩), ১৫ জুন ফজলি ও ১ জুলাই থেকে আশ্বিনা বারি-৪ জাতের আম সংগ্রহ শুরু হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আফরিন বিনতে আজিজ, দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তারসহ এলাকার আমচাষিরা।

হুসাইন মালিক/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।