গাজীপুর

বেতন দিতে গড়িমসি, মেয়রের বাসার সামনে শ্রমিকদের অবস্থান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ১৮ মে ২০২৪

দীর্ঘদিন বেতন-ভাতা না পেয়ে বিষয়টি সুরাহার জন্য গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জায়েদা খাতুনের বাসার সামনে অবস্থান নেয় একটি কারখানার সহস্রাধিক শ্রমিক। পরে শনিবার (১৮ মে) দুপুরে মেয়রের উপদেষ্টা জাহাঙ্গীর আলম সমস্যা সমাধানের আশ্বাস দিলে তারা অবস্থান তুলে নেয়।

ওই প্রতিষ্ঠানের নাম বিএইচআইএস আ্যপারেলস। কারখানাটি টঙ্গীর দত্তপাড়ার হোসেন মার্কেট এলাকার অবস্থিত। দাবি নিয়ে প্রায় প্রায় ৬ কিলোমিটার হেঁটে গাজীপুর মহানগরের হারিকেন এলাকায় মেয়রের বাসার সামনে মহাসড়কে অবস্থান নেয়।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, কয়েক দফা তারিখ দিয়েও এপ্রিল মাসের বেতন পরিশোধ করেনি কর্তৃপক্ষ। সর্বশেষ বৃহস্পতিবার বেতন পরিশোধের তারিখ ছিল। কিন্তু ওইদিন কর্তৃপক্ষের কেউ কারখানায় আসেনি। তাই বেতনও পরিশোধ হয়নি। সন্ধ্যায় শ্রমিকরা হোসেন মার্কেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। পরে পুলিশের অনুরোধে রাত ৮টার দিকে অবরোধ তুলে নেওয়া হয়।

তারা বলেন, কারখানাটিতে তিন হাজার শ্রমিক ছিল। রমজান মাস থেকে এ পর্যন্ত বেশ কিছু শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুতদের প্রাপ্যভাতাদিও দেওয়া হয়নি। এক মাসের বেতন আরেক মাসে দেওয়া হয়। বাধ্যতামূলক অতিরিক্ত ৪-৫ ঘণ্টা কাজ করানো হলেও ওভারটাইম ও টিফিন দেওয়া হয় না।

এ বিষয়ে মেয়রের উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম বলেন, শ্রমিকদের সামনেই কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। ২৩ মে বেতন পরিশোধের আশ্বাস দিয়েছেন তারা। অন্য সমস্যাগুলোরও সমাধান করা হবে।

এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মো. মোশারফ হোসেন জানান, কারখানা কর্তৃপক্ষ এপ্রিলের ১৫ দিনের বেতন পরিশোধ করেছে। বাকি ১৫ দিনের বেতন আগামী সপ্তাহে পরিশোধের কথা রয়েছে।

এ বিষয়ে কারখানার প্রোডাকশন ম্যানেজার অনিক ইসলাম কাঞ্চন বলেন, শ্রমিকদের নির্যাতনের অভিযোগ সঠিক নয়। শ্রমিকদের টিফিন দেওয়া হয় তবে মাঝেমধ্যে একটু বিলম্ব হয়ে থাকে। শিপমেন্ট জটিলতার কারণে বেতন পরিশোধে সমস্যা হয়েছে। শ্রমিকরা কাজে যোগ না দিয়ে আন্দোলন শুরু করে।

মো. আমিনুল ইসলাম/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।