এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতকে পাশে চায় সরকার


প্রকাশিত: ০৮:৫৬ এএম, ০২ অক্টোবর ২০১৬

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সরকার বেসরকারি খাতকে পাশে চায় বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।   

রোববার রাজধানীর মতিঝিলে এমসিসিআই মিলনায়তনে `এসডিজি অর্জনে বেসরকারি খাতের ভূমিকা` শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা সব সময় বেসরকারি খাতের উন্নয়ন চাই। এ জন্য এ খাতের উন্নয়নে প্রয়োজনীয় সব ধররনের ব্যবস্থা নেয়া হচ্ছে। এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাত একটি গুরুত্বপূর্ণ সহযোগী। তাই বেসরকারি খাতের অন্তর্ভূক্তিমূলক অংশগ্রহণের মাধ্যমে সরকার এসডিজি বাস্তবায়ন করতে চায়।

তিনি বলেন, আগে আমাদের জাতীয় বাজেট বিদেশি অনুদান নির্ভর ছিল। এখন সেই দিন নাই। চলতি অর্থবছরের বাজেটে বৈদেশিক অনুদান এক শতাংশের নিচে। এসডিজি বাস্তাবায়নে ৮০ শতাংশ অর্থ ব্যয় হবে দেশীয় সম্পদ থেকে। তাই আমাদেরকে রাজস্ব বাড়াতে হবে। এ জন্য প্রয়োজন ব্যবসায়ীদের সহযোগিতা।

অন্যান্য দেশ ভ্যাট আদায়ের মাধ্যমে বেশ সাফল্য পেয়েছে। আমরা ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই, এমসিসিআই, ডিসিসিআইসহ সকলকে সঙ্গে নিয়ে সবার সহযোগিতায় আগামী অর্থবছরেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করবো।      

এসডিজি অর্জন করতে হলে আমাদের সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নিয়ে গবেষণা করতে হবে উল্লেখ করে এম এ মান্নান বলেন, এজন্য সবার আগে প্রয়োজন তথ্য। তাই বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে আধুনিকায়ন করা হচ্ছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউএজ গ্রুপের ভাইস চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। তিনি বলেন, বাংলাদেশের ক্ষেত্রে এসডিজি অর্জনে যে চ্যালেঞ্জগুলো রয়েছে সেখানে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তবে এক্ষেত্রে সবার আগে সরকারি সহায়তা প্রয়োজন।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) সভাপতি সৈয়দ নাসিম মনজুরের সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

এসআই/এমএমজেড/এমএস

আপনার মতামত লিখুন :