ফারমার্সের নতুন পর্ষদকে ডেকেছে কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৫ এএম, ২৯ নভেম্বর ২০১৭
ফারমার্সের নতুন পর্ষদকে ডেকেছে কেন্দ্রীয় ব্যাংক

ফারমার্স ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদকে ডেকেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটিকে টিকিয়ে রাখতে দিকনির্দেশনা দেওয়ার লক্ষ্যে তাদের ডাকা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আজ বুধবার বিকেল ৩টায় ফারমার্স ব্যাংকের নতুন পর্ষদকে ডাকা হয়েছে। তাদের সঙ্গে বৈঠক করবে কেন্দ্রীয় ব্যাংক। বৈঠকে গভর্নর ফজলে কবির থাকবেন এবং আমানতকারীর আস্থা ফেরানোসহ ব্যাংকটি কীভাবে ঘুরে দাঁড়াতে পারে সেসব বিষয়ে দিকনির্দেশনা দেয়া হবে।

এছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে ঋণ বিতরণসহ সার্বিক কার্যক্রম পরিচালনা, নগদ টাকার সংকট মেটানোর উপায় নির্ধারণ, অনিয়ম রোধসহ সার্বিক বিষয়ে তাদের দিকনির্দেশনা দেয়া হবে।

গত সোমবার পরিচালনা পর্ষদের বিশেষ সভায় ব্যাংকটির প্রতিষ্ঠাতা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন। ওই দিন পদ ছাড়েন পরিচালক মাহাবুবুল হক চিশতীও (বাবুল চিশতী)। সভায় নতুন চেয়ারম্যান মোহাম্মদ মাসুদ এবং মারুফ আলমকে ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করা হয়। একই সঙ্গে ব্যাংকটির নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি পুনর্গঠন করা হয়।

এর আগে গত রোববার ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমকে অপসারণের নোটিশ দেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারায় আইন লঙ্ঘন ও আমানতকারীদের স্বার্থ রক্ষায় ব্যর্থ হওয়ায় বাংলাদেশ ব্যাংক থেকে এই নোটিশ দেয়া হয়।

এসআই/এআরএস/আইআই