সিলেটে শুরু হলো বীমা মেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২০ এএম, ২২ ডিসেম্বর ২০১৭
সিলেটে শুরু হলো বীমা মেলা

সিলেটে শুরু হয়ছে দুই দিনব্যাপী বীমা মেলা। শুক্রবার সকাল ৯টায় কোর্ট এলাকা থেকে র্যালির মাধ্যমে মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে শেষ হয় র্যালি। এরপর অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে মেলার উদ্বোধন ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ মেলার আয়োজন করেছে। এছাড়া অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরাম এবং বীমা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান মেলা আয়োজনে সহযোগিতা করেছে।

আইডিআরএ’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মানিক চন্দ্র দে, আইডিআরএ সদস্য গোকুল চাঁদ দাস, বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রথম সহ-সভাপতি রুবিনা হামিদ এবং বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের সভাপতি বি এম ইউসুফ আলী।

অতিথিদের বক্তব্য শেষে অর্থমন্ত্রীর উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন বীমা কোম্পানির গ্রাহকদের ৪ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার ৪১৯ টাকার বীমা চেক হস্তান্তর করা হয়। এছাড়া মেলার দু’দিনে বীমা কোম্পানিগুলোর স্টল থেকে আরও ১৩ কোটি ৭৯ লাখ ২৮ হাজার ১৬৭ টাকার বীমা দাবির চেক হস্তান্তর করা হবে।

bima

দেশের দু’টি সরকারি বীমা প্রতিষ্ঠান জীবন বীমা কর্পোরেশন এবং সাধারণ বীমা কর্পোরেশনের পাশাপাশি ৩০টি বেসরকারি বীমা কোম্পানি মেলায় অংশগ্রহণ করছে। এর মধ্যে জীবন বীমা কোম্পানি রয়েছে ১৬টি এবং সাধারণ বীমা কোম্পানি রয়েছে ১৪টি।

মেলায় বীমা কোম্পানির মালিকদের সংগঠন বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন, বীমা বিষয়ে প্রশিক্ষণ একাডেমি বাংলাদেশ ইনস্যুরেন্স একাডেমি এবং মূখ্য নির্বাহী কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের স্টল রয়েছে।

এসব স্টল থেকে বীমা বিষয়ে বিভিন্ন অভিযোগ বা সমস্যার সমাধান সম্পর্কে পরামর্শ প্রদান করা হবে। তাছাড়া বীমা প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন বীমা পণ্য সম্পর্কে তথ্যাদিসহ গ্রাহকদের বিভিন্ন তথ্য উপস্থাপন করা হবে।

মেলায় বীমা কোম্পানিগুলো বিভিন্ন পলিসি বিক্রি করবে এবং বীমা দাবি নিষ্পত্তি করবে। এছাড়া বীমা বিষয়ে বিভিন্ন অভিযোগ ও পরামর্শের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর স্টল রয়েছে।

মেলার দ্বিতীয় দিন শনিবার অনুষ্ঠান হবে সিলেট জেলা পরিষদের কনফারেন্স রুমে। ওই দিন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নিয়ন্ত্রক সংস্থার সদস্য ও বীমা মেলা ২০১৭ আয়োজক কমিটির সভাপতি গকুল চাঁদ দাস। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমদ এবং বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন। শুভেচ্ছা বক্তব্য রাখবেন কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) কামরুল হক মারুফ।

মেলার সমাপনী অনুষ্ঠান হবে বিকেল ৩টায় কবি নজরুল অডিটোরিয়ামে। এতে সভাপতিত্ব করবেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য ও বীমা মেলা আয়োজক কমিটি ২০১৭ এর সভাপতি গকুল চাঁদ দাস।

এমএএস/আরএস/আইআই