২০ টাকায় ডায়াবেটিস পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ০৮ জানুয়ারি ২০১৮
২০ টাকায় ডায়াবেটিস পরীক্ষা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ২০ টাকা দিয়ে ডায়াবেটিস পরীক্ষার সুযোগ পাচ্ছেন দর্শনার্থীরা। মেলার ১৯৯/এ স্টলে এ সুযোগ করে দিচ্ছে এস এস ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি ২০ টাকা দিয়ে ডায়াবেটিস পরীক্ষার পাশাপাশি মেলার স্টল থেকে ডায়াবেটিস পরীক্ষার মেশিনও বিক্রি করছে। এক হাজার ৮৭৫ টাকার মেশিন মেলাতে এক হাজার ২৫০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মো. আব্দুর রহমান।

তিনি বলেন, ডায়াবেটিস পরীক্ষার মেশিনটি জার্মান থেকে আনা। এটি বারডেম কর্তৃক পরীক্ষিত ও ব্যবহৃত। এতে ডায়াবেটিস পরীক্ষায় রক্ত লাগে খুবই সামান্য। মাত্র পাঁচ সেকেন্ডে নির্ভুল ফলাফল পাওয়া যায়।

মেলায় স্টল নেয়ার বিষয়ে তিনি বলেন, আমাদের অনেকেই ডায়াবেটিসের বিষয়ে সচেত না। অনেকের ডায়াবেটিস আছে কিন্তু জানেন না। আবার অনেকে সময়ের কারণে ডায়াবেটিস পরীক্ষার সুযোগ পান না। তাদের জন্য আমরা মেলাতে মাত্র পাঁচ সেকেন্ডে ২০ টাকা দিয়ে ডায়াবেটিস পরীক্ষার সুযোগ করে দিয়েছি। এ উদ্যোগের মূল উদ্দেশ্য হলো- আমাদের পণ্য সম্পর্কে সাধারণকে জানানো।

আব্দুর রহমান বলেন, ডায়াবেটিসবিহীন প্রাপ্তবয়স্কদের রক্তের সুগারের স্বাভাবিক মাত্রা খালিপেটে থাকে ৩ দশমিক ৯ থেকে ৫ দশমিক ৮ মি.লি.। ভরাপেটে ৭ দশমিক ৭ মি.লি.’র নিচে। অপরদিকে প্রাপ্তবয়স্ক ডায়াবেটিস রোগীদের খালিপেটে রক্তের সুগারের স্বাভাবিক মাত্র ৩ দশমিক ৯ থেকে ৭ দশমিক ২ মি.লি. এবং ভরাপেটে ১০ মি.লি.’র নিচে।

তিনি বলেন, আমাদের মেশিন দিয়ে ডায়াবেটিস মাপার জন্য স্ট্রিপ সর্বত্র পাওয় যায়, দামও কম। আবার মেশিনের ডিসপ্লে বড় হওয়ায় ফলাফল সহজেই দেখা যায় এবং শতভাগ তা সঠিক আসে।

প্রতিদিন গড়ে ৫০০ থেকে ৬০০ মানুষ এসে ডায়াবেটিস পরীক্ষা করাচ্ছেন বলেও জানান তিনি।

এমএএস/এমএআর/জেএইচ/এমএস