কুমড়ার ওজন ৫০ কেজি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০২ পিএম, ১১ জানুয়ারি ২০১৮

‘প্লিজ আঙ্কেল, সত্যি করে বলেন না এটা কি আসল মিষ্টি কুমড়া নাকি নকল।’ওয়ারি হাই স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র ইয়াসিন বৃহস্পতিবার বিকেলে শিল্পকলা একাডেমিতে সরকারের চার বছর পূর্তি উপলক্ষে আয়োজিত উন্নয়ন মেলায় কৃষি মন্ত্রণালয়ের ষ্টলের সামনে রাখা ৫০, ৪২, ৩৫ কেজি ওজনের তিনটি মিষ্টি কুমড়া দেখে বিস্ময়ভরা চোখে কাউন্টারের সামনে দাঁড়ানো এক সরকারি কর্মকর্তার কাছে এভাবে প্রশ্ন করছিলেন।

misti-kumra-(2)

তার প্রশ্ন শুনে ওই কর্মকর্তা হেসে বলেন, তুমি তিনটি কুমড়ায় হাত দিয়ে ধরে দেখ, সবগুলোই আসল। আমাদের দেশের একজন কৃষকের জমিতেই এই বিশাল আকারের মিষ্টি কুমড়া ফলেছে। হাত দিয়ে ছুঁয়ে দেখেও যেন ইয়াসিনের ঘোর কাটে না। পাশে দাঁড়ানো সহপাঠী ও শিক্ষকদের কাছেও এটি সত্যিকারের মিষ্টি কুমড়া কিনা তা জানতে চাইছিল।

misti-kumra-(2)

শুধু স্কুল শিক্ষার্থী ইয়াসিন একাই নয়, তিনদিন ব্যাপী উন্নয়ন মেলায় আগত দর্শনার্থীদের প্রায় সকলের নজর কেড়েছে কৃষি মন্ত্রণালয়ের ষ্টলের সামনে সাজানো বিশাল ওজনের ওই তিনটি মিষ্টি কুমড়া। মেলায় দেখা গেছে, কৃষি মন্ত্রণালয়ের ষ্টলটিতে গ্রামের জমিতে চাষ করা চাল, ডাল, তরকারি থেকে শুরু করে শহরের বাড়ির ছাদে বিভিন্ন ফলমূল ও শাকসবজির কীভাবে ফলন হচ্ছে তা কৃত্রিম উপায়ে ডামি করে দেখানো হচ্ছে। কৃষি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীরা দর্শনার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব হাসিমুখে দিচ্ছেন।

misti-kumra-(2)

রাজধানীর লালবাগ থেকে আসা গৃহবধু সালমা জানালেন, উন্নয়ন মেলা দেখতে আসার আগে আসব কি আসব না তা নিয়ে দোটানায় ছিলাম। কিন্তু মেলায় সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র দেখে খুব ভালো লাগলো। শহরের ছাদে কীভাবে বাগান করতে হয় তা জেনে গেলাম। বিশাল আকারের মিষ্টি কুমড়া দেখে চোখ জুড়িয়ে গেল বলে তিনি মন্তব্য করেন।

এমইউ/ওআর/জেআইএম

আপনার মতামত লিখুন :