আগ্রহ হারানোর শীর্ষে আলিফ ম্যানুফ্যাকচারিং

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৬ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮
আগ্রহ হারানোর শীর্ষে আলিফ ম্যানুফ্যাকচারিং

শেষ সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষস্থান দখল করেছে আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়েছে।

আর দাম কমে যাওয়ার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১২ কোটি ৮৪ লাখ টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৫ দশমিক ৩৮ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারে দাম কমেছে ৩ টাকা ৮০ পয়সা। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে আলিফ ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার দাম দাঁড়িয়েছে ২০ টাকা ৯০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১২৪ টাকা ৭০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ৩১ দশমিক ৩৫ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৫৬ দশমিক ৯৪ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১১ দশমিক ৭১ শতাংশ শেয়ার।

এদিকে শেষ সপ্তাহে আলিফ ম্যানুফ্যাকচারিংয়ের পরই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল ইউনাইটেড পাওয়ার জেনারেশন। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ৯৭ শতাংশ। এরপরই রয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৯ দশমিক ৯১ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা নাহি অ্যালুমিনিয়ামের ৯ দশমিক ৭৩ শতাংশ, ইউনাইটেড এয়ারওয়েজের ৮ দশমিক ৪৭ শতাংশ, নর্দান জুটের ৮ দশমিক ১৮ শতাংশ, আমরা নেটওয়ার্কের ৮ দশমিক ১৪ শতাংশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ৭ দশমিক ৭৬ শতাংশ, যমুনা ব্যাংকের ৭ দশমিক ৩১ শতাংশ এবং এবি ব্যাংকের ৬ দশমিক ৪২ শতাংশ দাম কমেছে।

এমএএস/বিএ/এমএস