চতুর্থ গ্লোবাল বিজনেস সামিট শুরু শুক্রবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

ভারতের নয়াদিল্লিতে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এশিয়ান টাইমস্ চতুর্থ গ্লোবাল বিজনেস সামিট-২০১৮। সম্মেলনে যোগ দিতে আজ সকালে ঢাকা ছেড়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। হোটেল তাজ প্যালেসে দু’দিন ব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মেলনের উদ্বোধন করবেন। শিল্পমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, টাইমস্ গ্রুপের আমন্ত্রণে শিল্পমন্ত্রী এ সম্মেলনে অংশ নিচ্ছেন। এতে তিনি আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, পরিচালক মো. রেজাউল করিম রেজনু, এস.এম. জাহাঙ্গীর হোসেন, খায়রুল হুদা চপল, প্রীতি চক্রবর্তী, সালাহউদ্দিন আলী আহমেদ এবং শিল্পমন্ত্রী সহকারী একান্ত সচিব ফখরুল মাজিদ মাহমুদ প্রতিনিধিদলে রয়েছেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ছাড়াও ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি, রেলওয়ে ও কয়লাবিষয়ক মন্ত্রী পীযুষ গয়াল, ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রামানিয়ানসহ বিশ্বের বিভিন্ন দেশের নীতি নির্ধারকরা উপস্থিত থাকবেন। এতে বিভিন্ন দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা অংশ নেবেন।

সম্মেলনে অংশগ্রহণকারীরা ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার উপায় নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তারা নিজেদের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার, অংশীদারিত্ব বৃদ্ধি এবং শিল্পখাতে যৌথ বিনিয়োগের বিষয়ে মতবিনিময় করবেন।

এতে অংশগ্রহণের ফলে ভারতসহ সম্মেলনে যোগদানকারী দেশগুলোর সাথে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগের ক্ষেত্র সম্প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে। শিল্পমন্ত্রীর ২৬ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

এসআই/এনএফ/পিআর