রেলের উন্নয়নে ২৮৮০ কোটি টাকা দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৪ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

বাংলাদেশ রেলওয়ের চলমান সংস্কারে সহায়তায় ২৮৮০ কোটি টাকার ঋণ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। রেলওয়ের আধুনিকায়ন শীর্ষক প্রকল্পে ৩৬ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে ম্যানিলা ভিত্তিক সংস্থাটির বোর্ড।

আন্তর্জাতিক ঋণদানকারী সংস্থাটি তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে। বুধবার প্রকাশিত এ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সড়ক পরিবহনের ওপর নির্ভরতা কমিয়ে রেলওয়ে ব্যবস্থাকে এগিয়ে নেয়ার পাশাপাশি বাংলাদেশ রেলওয়ের আধুনিক যন্ত্রপাতি ক্রয়ের জন্যও এই অর্থ ব্যয় করা হবে।

এডিবির জ্যেষ্ঠ পরিবহন বিশেষজ্ঞ সুনেউকি সাকাই বলেন, বাংলাদেশে সড়ক পথের তুলনায় রেলওয়েতে কম খরচে, নিরাপদে ও স্বল্প জ্বালানীতে যাত্রী ও মালামাল পরিবহন করা সম্ভব। কিন্তু বিনিয়োগের অভাব ও পুরনো রেলগাড়ি ব্যবহারের কারণে এটি পিছিয়ে রয়েছে।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রেলওয়ে রোলিং স্টক অপারেশনস ইমপ্রুভমেন্ট প্রজেক্ট বাংলাদেশ রেলওয়ের পরিচলন দক্ষতাকে বাড়িয়ে দেবে। নতুন প্রযুক্তি, যন্ত্রপাতি ও কর্মপদ্ধতি প্রয়োগের ফলে এটা সম্ভব হবে। আর দক্ষতা বৃদ্ধির ফলে কার্বন ডাই অক্সাইডের নিঃসরণও কমবে।

এডিবি বলছে, বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগ ও আধুনিকায়নের প্রয়োজনীয়তার দিকে লক্ষ্য রেখেই নতুন প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ, ১২৫টি লাগেজ ভ্যান ও মালগাড়ির জন্য এক হাজার ওয়াগন কেনা হবে। সেই সাথে লোকোমোটিভে ডিজেল সাশ্রয়ের জন্য অক্সিলিয়ারি পাওয়ার ইউনিট, রক্ষণাবেক্ষণ, ট্রেন ড্রাইভারদের প্রশিক্ষণ ও রেলওয়েতে তথ্যপ্রযুক্তির উন্নয়নেও কাজ করা সম্ভব হবে।

রেলওয়ের আধুনিকায়নে এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৫৩.৩৭ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ৯৩.৩৭ মিলিয়ন ডলার দেবে সরকার। ২০২২ সালের জুনের মাসের শেষ নাগাদ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এমএ/এনএফ/পিআর

আপনার মতামত লিখুন :