শেয়ারবাজারে পতন: কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বসতে চায় স্টেকহোল্ডাররা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৩ পিএম, ২৪ মে ২০১৮

সাম্প্রতিক সময়ে দেশের শেয়ারবাজারে টানা দরপতনের কবল থেকে বেরিয়ে আসতে কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারকদের সঙ্গে বসতে চায় শেয়ারবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা। বৃহস্পতিবার দুপুরে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাগো নিউজকে বিষয়টি জানিয়েছেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেক। তিনি বলেন, শেয়ারবাজারের দরপতনের কারণ অনুসন্ধানে আমরা আজ আইসিবিতে বৈঠকে বসেছিলাম। বৈঠকে দরপতনের কারণ হিসেবে উঠে এসেছে তারল্য সংকট। আর এ তারল্য সংকটের কারণ বাংলাদেশ ব্যাংকের পলিসি।

তিনি আরও বলেন, অর্থমন্ত্রী শেয়ারবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংককে কিছু সুপারিশ করলেও ব্যাংকটি থেকে তা মানা হচ্ছে না। শেয়ারবাজারের স্বার্থে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে স্টেকহোল্ডারদের নিয়ে আলোচনায় বসার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে স্টেকহোল্ডারদের বৈঠক কবে হতে পারে? এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, খুব শিগগিরই আমরা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসব। তবে এখনও এ বিষয়ে তারিখ ঠিক হয়নি।

এদিকে বৈঠকের একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের কারণে শেয়ারবাজারে সাম্প্রতিক সময়ের দরপতন হয়েছে বলে আলোচনায় উঠে এসেছে। সে কারণে সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ ব্যাংককে এগিয়ে আসার আহ্বান জানানো হবে।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক সানাউল হকের সভাপতিত্বে সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাসির উদ্দিন চৌধুরীসহ শীর্ষ ২০ ব্রোকারেজ হাউসের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এমএএস/ওআর/বিএ

আপনার মতামত লিখুন :