আগামী সপ্তাহের মধ্যে কোম্পানি আইনের খসড়া চূড়ান্ত হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৮ এএম, ২৫ মে ২০১৮

আগামী সপ্তাহের মধ্যে কোম্পানি আইনের খসড়া চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু। তিনি বলেন, কোম্পানি আইনটি এ উপমহাদেশে প্রথম প্রণয়ন করা হয়েছিল ১৯৩০ সালে, যেটির প্রথম সংস্কার করা হয় ১৯৯৪ সালে এবং ব্যবসায়ী সমাজের প্রয়োজন ও অর্থনীতির সামগ্রিক কল্যাণের লক্ষ্যে বর্তমানে এটির সংস্কার প্রক্রিয়া চলমান রয়েছে।

বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) অডিটোরিয়ামে আয়োজিত ‘বেসরকারি খাতের উন্নয়নে কোম্পানি আইনের সংস্কার’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শুভাশীষ বসু বলেন, কোম্পানি আইনের খসড়া চূড়ান্তের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে বাণিজ্যিক ও অন্যান্য প্রতিষ্ঠানের মতিবিনিময় প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। কোম্পানি আইন সংস্কারের ক্ষেত্রে শেয়ার ট্রান্সফার, কর-নীতিমালা এবং নিবন্ধন ফি কমানোর বিষয়গুলোকে প্রাধান্য দেয়া হবে।

বাণিজ্য সচিব দেশের অর্থনীতির কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য প্রতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি এবং মানবসম্পদের দক্ষতা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বর্তমানে আমাদের রফতানির পরিমাণ ৩৭.৫ বিলিয়ন মার্কিন ডলার, তবে এক্ষেত্রে তৈরি পোশাক খাতের অবদান প্রায় ৯৩ শতাংশ এবং আমাদের রফতানির পরিমাণ বাড়ানোর জন্য নীতিমালার সংস্কার, বাজার সম্প্রসারণ এবং পণ্য বহুমুখীকরণের বিকল্প নেই।

নির্ধারিত আলোচনায় বিশ্বব্যাংক গ্রুপের সিনিয়র ইকোনোমিস্ট ড. এম মাশরুর রিয়াজ, আইসিএবির প্রাক্তন সভাপতি আদিব এইচ খান, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসির ইজাজ বিজয় এবং ব্যারিস্টার রশনা ইমাম সক্রিয় অংশগ্রহণ করেন।

এমইউএইচ/বিএ

আপনার মতামত লিখুন :