প্রকল্প বাস্তবায়নের গতি বাড়ানোর তাগিদ এডিবির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৮

নিজেদের সহায়তাপুষ্ট প্রকল্পগুলো বাস্তবায়নের গতি বাড়াতে তাগাদা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), বাস্তবায়নকারী সংস্থা ও এডিবির মধ্যে এক যৌথ পর্যালোচনা সভায় এই তাগাদা দেয়া হয়েছে।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে ইআরডি কার্যালয়ে এই সভা হয়। এতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ উপস্থিত ছিলেন।

সভায় প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অর্জন সামগ্রিক পোর্টফোলিও (কাজের তালিকা) এবং অগ্রাধিকার কর্মের অবস্থা নিয়ে আলোচনা হয়। ২০১৭ সালে অনুমোদিত নতুন ক্রয়মূল্য নীতি ব্যবহার করার জন্য সরকারি প্রজেক্ট নির্বাহক সংস্থাগুলোকে জানাতে ও উৎসাহিত করা হয়।

কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দ্রুতগতিতে জনগণের কাছে উন্নয়ন ফলাফল প্রদানের উদ্দেশ্যেই এই পর্যালোচনাটি করা হয়েছে। আমরা উচ্চতর চুক্তি পুরস্কার এবং বিভাজন দ্বারা উৎসাহিত। চলতি বছর একটি রেকর্ড কর্মক্ষমতা অর্জনের জন্য কাজ করছি।

তিনি জানান, বাংলাদেশের এডিবির পোর্টফোলিও ২০১৮ সালের জানুয়ারি-আগস্ট সময়ে গত বছরের একই সময়ের চেয়ে ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এডিবি এ দেশের উন্নয়নে ৯ দশমিক ৫ বিলিয়ন ডলারেরও বেশি ৫৫টি প্রকল্পে সহায়তা করেছে। এই অর্থ ঋণ ও অনুদানে প্রদান করেছে সংস্থাটি। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমৃদ্ধি, সমন্বিত, স্থিতিশীল, এবং টেকসই এশিয়া গড়া, চরম দারিদ্র্য নির্মূল করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে এডিবি।

এমএ/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :