আইডিয়াল স্কুলে জমে উঠেছে গুডলাক বিজনেস ফেস্টিভাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮

‘বাজার থেকে কিনে আনিনি। স্যার আমি নিজের হাতে বানিয়েছি পুডিং, নুডলস, ফুচকা, স্যান্ডইচ ও কেক। টেস্ট করে দেখতে পারেন। বাইরের দোকানের চেয়েও সস্তা। ২০ থেকে ৪০ টাকার মধ্যে সবই পাবেন। কিনুন স্যার, অন্ততঃ একটা পণ্য’- এভাবেই ক্রেতাদের নিজ হাতে তৈরি খাবার কেনার আহ্বান জানাচ্ছে স্কুল শিক্ষার্থীরা।

PR-2

এটা গল্প নয়, সত্যিই। গুডলাক স্টেশনারিজের সৌজন্যে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুলে শুরু হয়েছে বিজনেস ফেস্টিভাল। সেখানেই প্রতিষ্ঠানটির বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা সাজিয়েছে দোকান। খুব সহজেই সামলে নিচ্ছে নিজেদের ছোট্ট দোকান। কেউ স্টলের নাম দিয়েছে ইউনিক স্টল, কেউবা শপিং ব্যাগ স্টল, ড্রিংস স্টল ও সুইট স্টল। আবার কেউ কেউ ‘খাই খাই স্টল’, ‘ই টি সি’ এ রকম মজার নামে স্টল সাজিয়েছে।

PR-3

শুক্রবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় ৩০টির মতো স্টল দিয়েছে শিক্ষার্থীরা। সেখানে ৮০টি স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

প্রতিষ্ঠানটির দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় চলছে অলিম্পিয়াড, ছবি প্রদর্শনী, কুইজ ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা। কচি-কাঁচা থেকে শুরু করে অভিভাবক আর স্কুল-কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে পুরো প্রতিষ্ঠান প্রাঙ্গণ রূপ নিয়েছে প্রাণের মেলায়।

PR-4

মেলা প্রাঙ্গণে দেখা যায়, দুরন্ত বাইসাইকেল, প্রাণের ড্রিংকিং ওয়াটার, গুডলাক স্টেশনারিজের স্টল। এর পাশেই স্কুলটির শিক্ষার্থীরা বসিয়েছে আলাদা আলাদা স্টল।

PR-5

খেয়াল, জাহারা, নুহা নামে ক্লাশ সেভেনের তিন ছাত্রীর স্টলে মিলছে কুকিজ, পপকর্ন, আমড়ার আচার, চিকেন নুডলস, স্টিকারস। ছাত্রী হয়েও দু’দিনের জন্য তারা হয়েছে পুরোদস্তুর বিক্রেতা।

PR-6

ক্রেতাদের উদ্দেশে নুহা বলছিল, নিজের হাতে বানিয়েছি স্যার, একটা কিনুন, বুঝতে পারবেন মজা কারে বলে।

পাশেই ক্লাশ নাইনের লাবিবা, মায়শার স্টল। তাদের স্টলে খাবারের পাশাপাশি মিলছে রান্না ঘরের আনুসঙ্গিক জিনিসপত্রও।

PR-7

মায়শা জানায়, এ মেলা চলবে দুদিন। তারা মায়ের কাছ থেকে শিখে নিজেরেই বাসায় কেক, আচার, স্যান্ডউইচ, জুস বানিয়েছে। পড়াশুনার পাশাপাশি এসব করার সুযোগ পেয়ে তাদের অন্যরকম অভিজ্ঞতা হচ্ছে।

বাণিজ্য বিভাগের দশম শ্রেণির ছাত্র মো.ইব্রাহিমের রয়েছে ড্রিংকসের স্টল। সেখানে বিভিন্ন ধরণের সফট ড্রিংকসের সঙ্গে মিলছে হাতে তৈরি আনারস, লেবু ও কমলার জুসও। দাম প্রতি গ্লাস ২০ টাকা।

PR-8

ফেস্টিভালে আরএফএলের ইভেন্ট ম্যানেজার, মো. আকরামুল হক জাগো নিউজকে বলেন, গুডলাক স্টেশনারিজ এখানে যে ফেস্টিভালের আয়োজন করেছে তাতে অভিভাবক ও শিক্ষক-শিক্ষার্থীরা আসছেন, মেলা জমে উঠেছে। শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি যেন নিজ চেষ্টায় অন্যরকম কিছু করার ক্ষমতা প্রদর্শন করতে পারে সেজন্যেই মূলত এ উদ্যোগ।

PR-9

ইভেন্টের দায়িত্বে থাকা মতিঝিল আইডিয়াল স্কুলের দশম শ্রেণির ছাত্রী আফরা আঞ্জুম অর্থি জানান, মোট ১০০টি স্কুল ও কলেজকে এই ফেস্টিভালে আমন্ত্রণ জানানো হয়েছিল। এরমধ্যে ৮০টি অংশ নিয়েছে। অলিম্পিয়াড, মেলা, কুইজ, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, ছবি প্রদর্শনী চলছে। শনিবার বিকেল ৫টা পর্যন্ত চলবে এ ফেস্টিভাল। মোট ২৬টা প্রজেক্টকে আইসিটি, ম্যানুফ্যাকচারিং ও সার্ভিস এই তিন ভাগে ভাগ করে শিক্ষার্থীদের অংশ নেয়ার সুযোগ দেয়া হয়েছে।

জেইউ/এমএমজেড/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]