শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে ২ কোটি টাকা দিল বিএসআরএম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২১ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে গত বছরের (২০১৭) লভ্যাংশের ২ কোটি ৩ লাখ ৫৫ হাজার ৪৬৮ টাকা জমা দিয়েছে বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম)। রোববার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নুর কাছে বিএসআরএমের মানবসম্পদ বিভাগের প্রধান জামিল আহমেদ লভ্যাংশের এ চেক হস্তান্তর করেন।

২০০৬ সালের শ্রম আইন (২০১৩ সালে সংশোধিত) অনুযায়ী, এক কোটি টাকার সম্পত্তি ও ২ কোটি টাকার বেশি মূলধনী প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের ৫ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে। বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিলে বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে অর্থ সহায়তা দেয় সরকার।

শ্রমিক কল্যাণ তহবিলে বর্তমানে জমার পরিমাণ ৩০৯ কোটি টাকা জানিয়ে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘এ তহবিল থেকে শ্রমিকদের কল্যাণে সহায়তা হিসেবে এখন পর্যন্ত প্রায় ২৪ কোটি টাকা দেয়া হয়েছে। কর্মক্ষেত্রে কোনো শ্রমিক মারা গেলে আমরা সর্বোচ্চ ২ লাখ টাকা সহায়তা দিয়ে থাকি। এ ছাড়া এ তহবিল থেকে কর্মক্ষেত্রে আহত শ্রমিক ও শ্রমিকদের সন্তানদের উচ্চ শিক্ষা অর্জনেও সহায়তা করা হয়।’

চেক হস্তান্তরের সময় শ্রম মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বপাপ্ত অতিরিক্ত সচিব শামীম আশরাফ, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক আনিসুল আওয়াল সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএমএম/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :