২১১০ কোটি টাকা ব্যয়ে সাসেক সড়ক সংযোগ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ০৮ নভেম্বর ২০১৮

দুই হাজার ১১০ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে সাসেক সড়ক সংযোগ প্রকল্পের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, বৈঠকে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে দুই হাজার ১১০ কোটি ৮৫ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৫০ হাজার টন গম আমদানির একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। প্রতি টনের দাম ২০১ দশমিক ৯৩ ডলার হিসেবে মোট ব্যয় হবে ১২২ কোটি ৬১ লাখ টাকা।

এছাড়া বৈঠকে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২৫ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার মোংলা বন্দরের মাধ্যমে আমদানির একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এত ব্যয় হবে নয় কোটি ২২ লাখ টাকা।

চট্টগ্রাম বন্দর দিয়ে এক লাখ টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানির অপর একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩৩৪ কোটি পাঁচ লাখ টাকা।

এমইউএইচ/এমএআর/পিআর

আপনার মতামত লিখুন :