টানা উত্থানে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ২২ নভেম্বর ২০১৮

দরপতনের বৃত্ত থেকে বেরিয়ে শেয়ারবাজারে টানা উত্থান প্রবণতা দেখা দিয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল উভয় বাজার।

টানা চার কার্যদিবস মূল্য সূচক বাড়লেও বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন কিছুটা কমেছে। সেই সঙ্গে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৫৪টির। আর ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় সাত পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩০৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ২২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক শূন্য ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫২ কোটি ৬৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১৭ কোটি ১৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৬৪ কোটি ৫১ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৩২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালের ২৪ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ওয়াটা কেমিক্যাল।

লেনদেনে এরপর রয়েছে- ইনটেক লিমিটেড, সায়হাম কটন, ব্র্যাক ব্যাংক, কাট্টালি টেক্সটাইল, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল এবং সিলভা ফার্মাসিউটিক্যাল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৭৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৯২টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৯৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এমএএস/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :